আগামীতে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক : দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা চালু করতে যাচ্ছে সরকার। রাষ্ট্রপতি আব্দুল হামিদ নিজেই এ উদ্যোগ নিচ্ছেন বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান।

ইতিমধ্যে বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষার নেওয়ার যথাযথ উদ্যোগ নিতে রাষ্ট্রপতির নির্দেশে শিক্ষা মন্ত্রণালয়কে ইউজিসির পক্ষ থেকে একটি চিঠি পাঠানো হয়েছে বলে ইউজিসি সূত্রে জানা গেছে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেন, বিশ্ববিদ্যালয়ে সমন্বিতভাবে ভর্তি পরীক্ষা নেওয়ার জন্য রাষ্ট্রপতি অভিপ্রায় ব্যক্ত করেছেন। তার অভিপ্রায় মানেই নির্দেশ। তিনি খুব তাড়াতাড়ি এ বিষয় নিয়ে পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সঙ্গে আলোচনায় বসবেন।

ইউজিসি সূত্র জানায়, শিক্ষার্থী ও অভিভাবকদের দুর্ভোগ ও বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফরম বাণিজ্যের বিষয়টি রাষ্ট্রপতি অনুধাবন করে গত ২ নভেম্বর ইউজিসি অ্যাওয়ার্ড অনুষ্ঠানে সমন্বিত ভর্তি পরীক্ষা নেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদেরকে আহ্বান করেন।

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির জন্য প্রতি বছর লাখ লাখ শিক্ষার্থীকে দেশের এক প্রান্ত থেকে অপর প্রান্তে ছুটে বেড়াতে হয়। এতে শিক্ষার্থী ও  অভিভাবকদের দুর্ভোগ এবং আর্থিক ও মানসিক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসি মেডিক্যাল কলেজের মতো করে সমন্বিত ভর্তি পরীক্ষা নেওয়ার উদ্যোগ নিলেও তা সফল হয়নি।

সূত্র জানায়, বিষয়টি অনুধাবন করে গত ২ নভেম্বর ইউজিসি অ্যাওয়ার্ড অনুষ্ঠানে রাষ্ট্রপতি সমন্বিত ভর্তি পরীক্ষা নেওয়ার জন্য বিশ্ববিদ্যালয় উপাচার্যদের আহ্বান জানান। এরপর ১৪ নভেম্বর ইউসিজির চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে গেলে সেই বৈঠকেও তিনি পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা নেওয়ার পরামর্শ দেন।