আগামীর চ্যালেঞ্জ মোকাবিলার নেতৃত্ব তৈরি করতে হবে

নিজস্ব প্রতিবেদক : আগামী দিনের বিশ্বের চ্যালেঞ্জ মোকাবিলা করে চলতে হলে সেইভাবে নেতৃত্ব তৈরি করতে হবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার বিকেলে প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবনে ছাত্রলীগ নেতা-কর্মীদের সঙ্গে মতবিনিময় সভায় এ সব কথা বলেন।

ছাত্রলীগের নেতাকর্মীদের উদ্দেশে শেখ হাসিনা বলেন, ছাত্রলীগ যারা করে, আর বঙ্গবন্ধুর আদর্শে যারা বিশ্বাস করে, তাদের প্রথমে দেশপ্রেমিক হতে হবে। দেশ ও জাতির প্রতি যে কর্তব্যবোধ আছে, সেটার অনুভূতি থাকতে হবে।

তিনি আরও বলেন, জীবনে কী পেলাম, কী না পেলাম- সেই চিন্তা করা যাবে না। কাজ করে যেতে হবে দেশের কথা চিন্তা করে। দেশের মানুষের চিন্তা করে।

শেখ হাসিনা বলেন, ‘তোমাদের জন্য একটাই সম্পদ সেটা হলো শিক্ষা। তোমাদের মধ্য থেকেই গড়ে উঠবে নেতা, মন্ত্রী, এমপি। তোমাদেরই তো নেতৃত্ব দিতে হবে। দেশকে এগিয়ে নিতে হবে।’

প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশকে এখন আর কোনো দেশের কাছে হাত পাততে হয় না। এখন আর আমরা কোনো দেশকে দাতা বলি না, আমরা উন্নয়ন সহযোগী বলি।’

তিনি বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশে কেউ না খেয়ে থাকবে না। কেউ গৃহহীন থাকবে না। এ জন্য তিনি নিজ-নিজ এলাকার গৃহহীন মানুষের তালিকা তৈরি করতে ছাত্রলীগ নেতাদের নির্দেশ দেন তিনি।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার প্রতি ইঙ্গিত করে বলেন, খালেদা জিয়ার জন্ম শিলিগুঁড়িতে। যাদের জন্ম বাংলাদেশে না, তারা দেশকে ভালোবাসতে পারে না, দেশের জন্য কাজ করতে পারে না। মাটির টান না থাকলে, দেশকে ভালোবাসা যায় না, কাজ করা যায় না।

ছাত্রলীগের রাজনীতি নিয়ে নিজের স্মৃতিচারণ করে শেখ হাসিনা বলেন, ‘আমি ছাত্রলীগের একজন ছোট্ট কর্মী ছিলাম। ছাত্রলীগ আমি স্কুল জীবন থেকেই শুরু করি। কলেজে উঠে ছাত্রলীগের কার্যক্রমের সঙ্গে আরও গভীরভাবে সম্পৃক্ত হই।’