আগামী ডিসেম্বরের মধ্যে সারাদেশে শতভাগ বিদ্যুতায়ন করা হবে

নিজস্ব প্রতিবেদক, সংসদ থেকে : বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, আগামী ডিসেম্বরের মধ্যে সারাদেশে শতভাগ বিদ্যুতায়ন করা হবে। আর তিন বছরের মধ্য সারাদেশে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা হবে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্য নবী নেওয়াজের ঝিনাইদহ-৩) লিখিত প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ঢাকার বাইরে এখন বিভিন্ন অঞ্চলে লোড শেডিং হচ্ছে স্বীকার করে তিনি বলেন, পিক আওয়ারে ঢাকার বাইরে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পেতে সমস্যা হচ্ছে। সন্ধ্যার পর থেকে শুরু হয় পিকআওয়ার। তবে অফপিক আওয়ারের সময় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পাচ্ছেন সব এলাকার মানুষ। পিকআওয়ারে বিদ্যুৎ চাহিদা কিছুটা বেড়ে যায়। সিস্টেম যেটা আছে অর্থাৎ সাবস্টেশন এবং গ্রিড। আমরা যদি বিদ্যুৎ দেইও তা নিতে পারছে না, অটোমেটিক্যালি বন্ধ হয়ে যাচ্ছে। তার মানে গ্রিডে সমস্যা আছে। মন্ত্রী আরও বলেন, নিরবচ্ছিন্ন বিদুতে যেতে আমাদের আরও সময় লাগবে। সারাদেশে গ্রিডের কাজ চলছে, নতুন লাইনের কাজও চলছে। এ ছাড়া সাব স্টেশন নির্মাণ কাজ চলছে ও ট্রান্সফরমার স্থাপনের কাজ চলছে। আরইবিতে ৯ লাখ ট্রান্সফরমার রয়েছে। এরমধ্যে গত ৪০ বছরে পরিবর্তন করা হয়েছে মাত্র ১০ শতাংশ। এগুলো পুরনো ট্রান্সফরমার, ওভার লোডের ট্রান্সফরমার পরিবর্তন করতে যাচ্ছি। এসব সংস্কার শেষে তিন বছরের মধ্য নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দিতে পারবো।’

সংসদ সদস্য মো. ফরিদুল হক খানের (জামালপুর-২ আসন) এক প্রশ্নের জবাবে তিনি জানান, চলতি বছরে ৩ হাজার এবং আগামী বছর আরও ৫ হাজার মেগাওয়াট বিদ্যুৎ সংযোগ দেওয়া হবে।

মহিলা আসন-৫ এর সাংসদ আখতার জাহানের এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমানে দেশে পল্লী বিদ্যুতের গ্রাহক ২ কোটি ৮০ লাখ।

সংসদ সিরাজুল ইসলাম মোল্লার (নরসিংদী-৩ আসন) এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর থেকে যুগোপযোগী, বাস্তবসম্মত, টেকসই পরিকল্পনা ও উদ্যোগের ফলে এ পর্যন্ত ৮ হাজার ৮১৯ মেগাওয়াট ক্ষমতার ৮৮টি বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হয়েছে। এ ছাড়াও পার্শ্ববর্তী দেশ ভারত থেকে আমদানির ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে। বর্তমান সরকারের দুই মেয়াদে বিদ্যুতের উৎপাদন ক্ষমতা ৩ গুণেরও বেশি বৃদ্ধি পেয়ে ১৬ হাজার ৪৬ মেগাওয়াট হয়েছে।

অপর এক প্রশ্নের জবাবে তিনি জানান, বর্তমানে দেশে বিদ্যুতের চাহিদা ৮ হাজার থেকে সাড়ে ৮ হাজার মেগাওয়াট। বর্তমান সরকার ৫ বছরে ৪৩ হাজার কিলোমিটার বিদ্যুৎ লাইন নির্মাণ করে ৪৪ লাখ নতুন গ্রাহককে বিদ্যুৎ সুবিধা প্রদান করেছে।

তিনি আরও জানান, বর্তমানে দেশে প্রায় ১২ দশমিক ৩৯ ট্রিলিয়ন ঘনফুট গ্যাস মজুদ আছে।

সংসদ সদস্য মোহাম্মদ আব্দুল মুনিম চৌধুরীর (হবিগঞ্জ-২) এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বর্তমানে গ্যাসের চাহিদা বেশি হওয়ায় এবং বিকল্প জ্বালানি সহজলভ্য হওয়ায় গৃহস্থালিতে নতুন করে সংযোগ বন্ধ রাখা হয়েছে। এ কারণে ২০১৮ সালের মধ্যে বসতবাড়িতে নতুন করে গ্যাস সংযোগ প্রদানের আপাতত কোন পরিকল্পনা নেই। আবাসিক খাতে পাইপলাইনে গ্যাস সরবরাহের পরিবর্তে লিক্যুইফাইড পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) ব্যবহারে উৎসাহিত করা হচ্ছে।