আগামী বছরের ১৬ ডিসেম্বর পদ্মা সেতু চলবে ট্রেন: রেলমন্ত্রী

২০২২ সালের ১৬ ডিসেম্বর পদ্মা সেতু ব্যবহার করে ঢাকা-ভাঙ্গা রেলপথ চালু হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।
পদ্মা সেতুতে ট্রেন চালুর তারিখ জানালেন রেলমন্ত্রী

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) সকালে পদ্মা সেতুর দুই প্রান্তে রেললিঙ্ক প্রকল্প পরিদর্শনে গিয়ে এ কথা বলেন তিনি। তবে আগামী ডিসেম্বর-জানুয়ারির মধ্যে পদ্মা সেতুর রেলের অংশে ট্র্যাক বসানো জন্য হস্তান্তর না হলে সড়ক পথের সঙ্গে একই দিন রেলপথ চালু করা সম্ভব হবে না বলে মনে করেন মন্ত্রী।

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, আগামী বছরের জুনে পদ্মা সেতু দিয়ে একসঙ্গে সড়ক পরিবহন ও ট্রেন চলাচল শুরু করার চেষ্টা চলছে। কিন্তু আগামী ডিসেম্বরের মধ্যে সেতু কর্তৃপক্ষ পদ্মা সেতুতে রেলপথ স্থাপনের অংশ রেলওয়েকে বুঝিয়ে না দিলে এ কাজ যথাসময়ে অর্থাৎ জুনের মধ্যে শেষ হবে না। এতে করে জুনে পদ্মা সেতু দিয়ে ট্রেন চলাচল শুরু করা নিয়ে সংশয় রয়েছে। আমরা বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করার চেষ্টা করছি। যদি কোনো কারণে আগামী জুন মাসে পদ্মা সেতু দিয়ে ট্রেন চলাচল শুরু করা সম্ভব না হয়, তাহলে আগামী বছরের ডিসেম্বরে ঢাকা-মাওয়া-ভাঙ্গা রেলপথ অংশ চালু করার জন্য আমাদের বিকল্প চিন্তাভাবনা রয়েছে।

গণমাধ্যমকর্মীদের সঙ্গে মতবিনিময় শেষে তিনি পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প এলাকা পরিদর্শন করেন। মতবিনিময়কালে রেলমন্ত্রী ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রেলসচিব সেলিম রেজা, রেলওয়ে মহাপরিচালক ধীরেন্দ্রনাথ মজুমদার, পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প পরিচালক মো. আফজাল হোসেন।