আগামী সপ্তাহে শি-বাইডেন বৈঠক, প্রধান ইস্যু তাইওয়ান সংকট

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আগামী সপ্তাহে বহুল প্রতিক্ষিত বৈঠকে বসছেন। ইন্দোনেশিয়ার বালিতে জি২০ সম্মেলনের মাঝে আলাদাভাবে কথা বলবেন তাঁরা।

২০২০ সালে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর প্রথমবারের মতো শি জিনপিংয়ের সঙ্গে মুখোমুখি আলোচনা করবেন বাইডেন। বলা হচ্ছে, এ দুই বিশ্বনেতার মধ্যে প্রধান আলোচ্য বিষয় থাকবে তাইওয়ান ইস্যু। আজ শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিশ্বের অন্যতম দুই বৃহৎ ও পরমাণু শক্তিসমৃদ্ধ দেশ যুক্তরাষ্ট্র ও চীনের প্রেসিডেন্ট এমন সময় বৈঠকে বসছেন যখন দেশ দু‘টির মধ্যে থাকা সম্পর্কের তীক্ততা বেড়েছে। স্বশাসিত দ্বীপ তাইওয়ানকে চীন নিজেদের অংশ দাবি করায় ও এশিয়ায় নিজেদের প্রভাব বৃদ্ধি করায় যুক্তরাষ্ট্র-চীন সম্পর্ক শীতল থেকে আরও শীতল হয়েছে।

শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকের ব্যাপারে বৃহস্পতিবার একটি সংবাদ সম্মেলনে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন। তিনি বলেন, ‘আমি নিশ্চিত আমরা তাইওয়ান নিয়ে আলোচনা করব…আমি তাঁর সঙ্গে যা করতে চাই তা হলো যখন কথা বলব, উপস্থাপন করব…আমাদের উভয়ের রেড লাইন কোনটি। এভাবে তারা বুঝতে পারবে ‘তারা দ্বন্দ্বে জড়িত আছে নাকি নেই, কিভাবে সমস্যা সমাধান করা যায় এবং কিভাবে এ নিয়ে কাজ করা যায়।’

তবে প্রেসিডেন্ট বাইডেন জানিয়েছেন, তাইওয়ান নিয়ে যুক্তরাষ্ট্রের যে নীতি আছে সেখানে বড় ধরনের কোনো ছাড় তিনি দেবেন না।

এদিকে চীন-তাইওয়ানের সাম্প্রতিক উত্তেজনার মধ্যে বাইডেন একাধিকবার বলেছেন যদি চীন তাইওয়ানে হামলা করে তাহলে যুক্তরাষ্ট্র হস্তক্ষেপ করবে। বাইডেন ছাড়া যুক্তরাষ্ট্রের অন্য কোনো প্রেসিডেন্ট এমন কোনো মন্তব্য করেননি।

বাইডেন তাইওয়ান নিয়ে এমন হুমকি দিলেও পেসিডেন্টের দপ্তর হোয়াইট হাউজ ‘যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ’ করার বিষয়টি বারবার প্রত্যাখ্যান করেছে।