আগামী ১ নভেম্বর থেকে শুরু হচ্ছে জেএসসি

জ্যেষ্ঠ প্রতিবেদক : আগামী ১ নভেম্বর থেকে শুরু হচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা।

এবার মোট ২৪ লাখ ৬৮ হাজার ৬২০ জন পরীক্ষার্থী রয়েছে। এরমধ্যে ছাত্র ১১ লাখ ৪৪ হাজার ৭৭৮ জন, ছাত্রী ১৩ লাখ ২৪ হাজার ৪২ জন। জেএসসি ও জেডিসি পরীক্ষা উপলক্ষে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বুধবার দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। তিনি বলেন, আগামী ১ নভেম্বর শুরু হবে পরীক্ষা, আর শেষ হবে ১৮ নভেম্বর। পরীক্ষা শুরু হওয়ার ৩০ মিনিট আগেই পরীক্ষার্থীদের হলে প্রবেশ করতে হবে।

মন্ত্রী বলেন, এসএসসি পরীক্ষার আগে জেএসসি ও জেডিসি পরীক্ষা শিক্ষার্থীদের জন্য একটা বড় প্রস্তুতি। এই পরীক্ষা শিক্ষার্থীদের লেখাপড়ায় উদ্যমী ও আরো মনযোগী করে তোলে। জেএসসি ও জেডিসি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে শিক্ষার্থীরা আরো উৎসাহিত হয় এবং এসএসসি পরীক্ষার জন্য ভালভাবে নিজেদের প্রস্তুত করে।’ তিনি জানান, এবার জেএসসিতে মোট পরীক্ষার্থীর সংখ্যা ২০ লাখ ৯০ হাজার ২৭৭ জন। এরমধ্যে ছাত্রের সংখ্যা ৯ লাখ ৭১ হাজার ৩৩৬ জন এবং ছাত্রী ১১ লাখ ১৮ হাজার ৯৪১ জন। এ ছাড়া জেডিসিতে মোট পরীক্ষার্থী ৩ লাখ ৭৮ হাজার ৫৪৩ জন। এতে ছাত্রের সংখ্যা ১ লাখ ৭৩ হাজার ৪৪২ জন এবং ছাত্রী ২ লাখ ৫ হাজার ১০১ জন। মন্ত্রী জানান, সারা দেশে ২৮ হাজার ৬২৮ শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ২ হাজার ৮৩৪টি কেন্দ্রে জেএসসি ও জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরমধ্যে বিদেশের নয়টি কেন্দ্র থাকবে। সেখানে পরীক্ষায় অংশ নেবে ৬৫৯ জন শিক্ষার্থী। তিনি আরো জানান, এবার থেকে জেএসসির নিয়মিত শিক্ষার্থীদের শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, কর্মী ও জীবনমুখী শিক্ষা এবং চারু ও কারুকলা বিষয়ের পরীক্ষা হবে না। তিন বিষয়ে শিক্ষার্থীদের ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সংশ্লিষ্ট কেন্দ্রে পাঠাতে নির্দেশ দেওয়া হয়েছে। সংবাদ সম্মেলনে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও ‍উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক এসএম ওয়াহিদুজ্জামান, আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মাহবুবুর রহমন এসময় উপস্থিত ছিলেন।