আগামী ২০১৮ সালে পুরো ডিএসসিসি এলাকাকে সিসি ক্যামেরার আওতায়

নিজস্ব প্রতিবেদক : ঢাকা দক্ষিণ সিটি করপোরেশেনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন বলেছেন, আগামী ২০১৮ সালে পুরো এলাকাকে (ডিএসসিসি) ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরার আওতায় আনা হবে। শিগগিরই এ প্রকল্পের কাজ শুরু হবে।

সোমবার দুপুরে যাত্রাবাড়ী চৌরাস্তা পার্কে ‘জনতার মুখোমুখি জনপ্রতিনিধি’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ ঘোষণা দেন।

তিনি বলেন, ডিএসসিসির দায়িত্ব গ্রহণের পর বিভিন্ন উন্নয়ন কাজ করা হয়েছে। ইতিমধ্যে ৩০০টি সড়ক সংস্কার করা হয়েছে। বাকি সড়কগুলোর সংষ্কার কাজ চলছে। যাত্রাবাড়ীতে শতাধিক পোলে এলইডি লাইট লাগানো হয়েছে। আগামী জুনের মধ্যে পুরো এলাকায় এলইডি লাগানোর কাজ শেষ হবে।

মেয়র বলেন, মাদক একটি সামাজিক ব্যাধি। এ থেকে রক্ষা পাওয়ার জন্য সবাইকে একত্রে কাজ করতে হবে। স্থানীয় প্রভাবশারী এ ব্যবসার সঙ্গে জড়িয়ে পড়েছে। মাদক শুধু যাত্রাবাড়ী এলাকায় নয়, পুরো রাজধানীতে ভয়াবহ আকার ধারণ করেছে। কোনো পরিবারের কোনো ছেলে যদি মাদকাসক্ত হয়ে যায়, তবে সেই পরিবারে অসহনীয় অবস্থা সৃষ্টি হয়। মাদক সমস্যা সবাই মিলে ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ করতে হবে।

স্থানীয় বাসিন্দারা যাত্রাবাড়ী পার্ক ফেরতসহ একটি সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপন, কমিউনিটি সেন্টার নির্মাণ, কাঁচাবাজার স্থাপন, ময়লা-অবর্জনামুক্ত ফুটপাত, মাদক-সন্ত্রাসসহ বিভিন্ন সমস্যা সমাধানের জন্য মেয়রের কাছে দাবি জানান।

জবাবে মেয়র বলেন, জুনের প্রথম সপ্তাহে যাত্রাবাড়ী পার্ক আধুনিকায়নের প্রকল্প উদ্বোধন করা হবে। জমি পেলে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাথমিক কাজ শুরু করা হবে।

নগরপিতা বলেন, আমাদের কিছুসংখ্যক কর্মকর্তা-কর্মচারী দ্বারা এই নগরীর হাজারো সমস্যা সমাধান সম্ভব নয়। এজন্য আপনাদের প্রতিটি মানুষকে মেয়র হিসেবে দায়িত্ব পালন করতে হবে।

তিনি বলেন, ডিএসসিসি এলাকায় ১১টি খাল রয়েছে। এই খালগুলো উদ্ধারে কাজ শুরু হয়েছে। এখন উন্নয়ন শুরু করা হবে। ওয়াসা, জেলা প্রশাসনসহ সবাইকে নিয়ে কাজ শুরু করা হবে।

মেয়র সাঈদ খোকন জানান, এলাকায় পানি উন্নয়ন বোর্ডের ৫১৮ কোটি টাকার একটি প্রকল্পের কাজ চলমান রয়েছে। এলাকার জলাবদ্ধতা আর থাকবে না।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্থানীয় ৪৮নং ওয়ার্ড কাউন্সিলর হাজী আবুল কালাম অনু। এ সময় ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, প্রধান প্রকৌশলী ফরাজি সাহাব উদ্দিন, রাজস্ব কর্মকর্তা ইউসূফ আলী সরদার প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সিটি করপোরেশন, সিভিল সার্জন, ওয়াসা, ফায়ার সার্ভিস, ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা উপস্থিত ছিলেন।