আগামী ৬ মার্চ দেশে প্রথমবারের মতো পালিত হতে যাচ্ছে

সচিবালয় প্রতিবেদক : আগামী ৬ মার্চ দেশে প্রথমবারের মতো পালিত হতে যাচ্ছে ‘জাতীয় পাট দিবস’।

এ উপলক্ষে দেশব্যাপী বর্ণাঢ্য র‌্যালি, সেমিনার, আলোচনা সভাসহ নানা কর্মসূচির আয়োজন করা হবে।

বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম বৃহস্পতিবার সচিবালয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত ‘জাতীয় পাট দিবস’ উদযাপনের প্রস্তুতিমূলক এক সভায় এ কর্মসূচি ঘোষণা করেন।

তিনি বলেন, বাংলাদেশকে আবারো সোনালি আঁশের দেশ হিসেবে রূপান্তর করে পাটের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে দেশে প্রথমবারের মতো ৬ মার্চ প্রতিবছর জাতীয় পাট দিবস উদযাপন করা হবে।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাটশিল্পে নতুন প্রাণের সঞ্চার করেছেন। পাটশিল্পের এ অগ্রযাত্রা ধরে রাখতে দেশের অভ্যন্তরে ছয়টি পণ্য যথা- ধান, গম, চাল, ভুট্টা, চিনি এবং সার মোড়কীকরণের ক্ষেত্রে পাটজাত পণ্যের ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। খুব তাড়াতাড়ি আরো ১২টি পণ্য মোড়কীকরণের ক্ষেত্রে পাটজাত পণ্যের ব্যবহার বাধ্যতামূলক করা হবে।

তিনি বলেন, ‘বর্তমান সরকারের গৃহীত নীতিমালা ও পরিকল্পনাকে কাজে লাগিয়ে পাট ও বস্ত্রখাতের রপ্তানি বাজার সম্প্রসারণ, বৈদেশিক মুদ্রা অর্জন, পরিবেশ রক্ষা এবং কর্মসংস্থান সৃষ্টি করা হচ্ছে। এর মধ্যদিয়ে বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে উন্নীত করার লক্ষ্য বাস্তবায়ন করা হবে।

সভায় জানানো হয় পাট দিবসে ইউনিয়ন, উপজেলা, জেলা, বিভাগীয় শহর থেকে পাটচাষিসহ পাটের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে এর অন্তর্ভুক্ত করা হবে। র‌্যালি, ব্যানার, পোস্টারসহ পাটচাষ সংশ্লিষ্ট এলাকাগুলোতে বিশেষ আয়োজন থাকবে। পাট মিল এলাকাগুলোতে আলোকসজ্জাসহ তোরণ নির্মাণ করা হবে। রাজধানীতে অনুষ্ঠিত হবে আকর্ষণীয় র‌্যালি। এছাড়াও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে তিন দিনব্যাপী পাটজাত পণ্যের মেলা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব এমএ কাদের সরকার, অতিরিক্ত সচিব গোপাল কৃষ্ণ ভট্টাচার্য্য ও ড. মো. নজরুল আনোয়ার, পাট অধিদপ্তরের মহাপরিচালক মোছলেহ উদ্দিন, বিজেএমসির চেয়ারম্যান ড. মাহমুদুল হাসান, বিটিএমসির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. বায়জিদ সারোয়ার, বস্ত্র পরিদপ্তরের পরিচালক মো. ইসমাইল হোসেন প্রমুখ।