আগে অমীমাংসিত বিষয়গুলোর সমাধান চায় বিএনপি

জ্যেষ্ঠ প্রতিবেদক : ভারতের সঙ্গে যেকোনো ধরনের চুক্তির আগে দেশটির সঙ্গে বাংলাদেশের পানির ন্যায্যা হিস্যাসহ অমীমাংসিত বিষয়গুলোর সমাধান চায় বিএনপি।

এসব সমস্যা যদি সমাধানের পরিবর্তে শুধু ভারতের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি অথবা সমঝোতা স্মারক বাংলাদেশের মানুষের কাছে গ্রহণযোগ্য হবে না বলেও অভিমত দলটির।

শুক্রবার বিএনপির প্রতিষ্ঠাতা প্রাক্তন রাষ্ট্রপতি মরহুম জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা জানাতে গিয়ে গণমাধ্যমের কাছে এ মন্তব্য করেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

দীর্ঘদিন কারাগারে থাকার পর সম্প্রতি মুক্তি পাওয়া বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেলকে সঙ্গে নিয়ে ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে যান তিনি।

মির্জা ফখরুল বলেন, প্রধানমন্ত্রীর ভারত সফর উপলক্ষে আমরা (বিএনপি) স্পষ্ট করে জানিয়ে দিয়েছি, বাংলাদেশের যতগুলো সমস্যা রয়েছে তার অন্যতম হচ্ছে তিস্তা নদীর পানি সমবণ্টন চুক্তি। এছাড়াও ৫৮টি অভিন্ন নদীর ন্যায্য হিস্যা পাওয়া।  সীমান্তে বিএসএফের হাতে বাংলাদেশি নাগরিকদের হত্যা বন্ধ করা। বাণিজ্যের ক্ষেত্রে যে সব বাধা রয়েছে সেগুলো অপসারণ করা। এ মুহূর্তে এগুলোই হচ্ছে বাংলাদেশের বড় সমস্যা।’

এগুলো সমাধান না হয়ে যদি ভারত-বাংলাদেশের মধ্যকার প্রতিরক্ষা চুক্তি অথবা সমঝোতা স্মারক হয় তা গ্রহণযোগ্য হবে না বলে মন্তব্য করেন তিনি।

ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক ‘উচ্চতম পর্যায়ে’ থাকলে প্রতিরক্ষা চুক্তি করতে তাড়াহুড়া কেন, সেই প্রশ্নও তোলেন বিএনপির এই নেতা।

তিনি বলেন, বাংলাদেশের মানুষ সব সময় শুধু প্রতিবেশী দেশের কাছে নয়, সমগ্র গণতান্ত্রিক বিশ্বের কাছে প্রত্যাশা করে যে, বাংলাদেশে গণতন্ত্র প্রতিষ্ঠা, জনগণের মৌলিক অধিকার, ভোটের অধিকার ফিরিয়ে আনতে গণতান্ত্রিক বিশ্ব তার ভূমিকা পালন করবে।

এ সময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, দলের কেন্দ্রীয় নেতা রুহুল কুদ্দুস তালুকদার দুলু, আজিজুল বারী হেলাল, মীর নেওয়াজ আলী নেওয়াজ, আব্দুল আউয়াল খান, আমিনুল ইসলাম, সাইফুল ইসলাম পটু, স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবুসহ বিএনপি ও তার অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।