আগে বলা হতো মাদ্রাসার ছেলেরা জঙ্গি

নিজস্ব প্রতিবেদক : শরিবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বাংলাদেশ বাংলাদেশ জমিয়াতুল মোদাররেছীন আয়োজিত আলিয়া মাদ্রাসা শিক্ষকদের মহাসমাবেশে তিনি এ কথা বলেন। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, আগে বলা হতো মাদ্রাসার ছেলেরা জঙ্গি। কিন্তু আমি শুরু থেকেই বলছি মাদ্রাসার সঙ্গে জঙ্গিবাদের কোনো সংশ্লিষ্টতা বা সম্পৃক্ততা নেই। আমি বিশ্বাস করি পবিত্র কোরআনকে যারা ধারণ করে তারা কখনো জঙ্গি হতে পারে না।

একটি শ্রেণি মুসলমান ধর্মাবলম্বীদের কালিমা লেপন করতে জঙ্গিবাদের সৃষ্টি করেছে উল্লেখ করে মন্ত্রী বলেন, মাদ্রাসার আলেমরা শিক্ষার্থীদের নৈতিক ও ধর্মীয় শিক্ষায় শিক্ষিত করেন। ইসলাম এবং মুসলমানরা কখনই জঙ্গিবাদ বিশ্বাস করেন না। তাদের কেউ এই জঙ্গিবাদের সঙ্গে সম্পৃক্ত না।

তিনি বলেন, বাংলাদেশে কোনো জঙ্গি নেই। কারণ বাংলাদেশের মানুষ ধর্মান্ধ নয়। মানুষ আযান পড়লেই নামাজ পড়তে মাসজিদে যায়।

সমাবেশে মাদ্রাসা শিক্ষা উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগ তুলে ধরেন মন্ত্রী। তিনি বলেন, প্রধানমন্ত্রী আপনাদের প্রতি অনেক আন্তরিক, সহায়ক। তিনি আপনাদের ভালবাসেন এবং পছন্দ করেন। আপনাদের সব চাওয়া-পাওয়া বাস্তবায়নে তিনি কাজ করে যাচ্ছেন। জঙ্গিবাদের বিরোধিতা করে দেশ ও সমাজের উন্নয়নে ভূমিকা রাখায় মন্ত্রী আলেমদের ধন্যবাদ জানান।

সমাবেশে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, সরকার ইসলামী শিক্ষায় সর্বোচ্চ উন্নয়ন ও আধুনিকায়নে কাজ করছে। অন্যান্য সরকারের আমলে এর কিছুই হয়নি।

দ্রুত জমিয়াতুল মোদার্রেছীনের দাবিগুলো বাস্তবায়নে প্রধানমন্ত্রীর সঙ্গে এ বিষয়ে আলোচনা করা হবে বলে জানান শিক্ষামন্ত্রী।

সমাবেশে উপস্থিত ছিলেন ব্যবসায়ী সালমান এফ রহমান, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো. আলমগীর হোসেন, জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব অধ্যক্ষ মাওলানা শাব্বীর আহমদ মোমতাজী প্রমুখ।

সমাবেশে মাদ্রাসা শিক্ষক-কর্মচারীদের চাকরি জাতীয়করণ, শিক্ষক-কর্মচারীদের চাকরির অবসরে বয়সসীমা ৬৫ বছর, শিক্ষার্থী সংকট দূরীকরণে সংযুক্ত ও স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসাকে প্রাইমারি স্কুলের মতো জাতীয়করণে আওতাভুক্ত, উপবৃত্তি ও টিফিনের ব্যবস্থা এবং নতুন ইবতেদায়ি মাদ্রাসা প্রতিষ্ঠা, শিক্ষক সংকট দূরীকরণে জমিয়াতুল মোদার্রেছীন কর্তৃক জনবল কাঠামো অনুমোদন ও মাদ্রাসা সহকারী মৌলভীদের বেতন বৈষম্য দূরীকরণের দাবি জানানো হয়।