আজকের রচনা যদিও গরুর তবুও গরু নিয়ে নয়

ছদ্মবেশী ভূবন মুসাফির: সত্যিকার অর্থে ইহা কোন জেরোক্স কপি বা ছায়ালিপি নয়। একটি সরু রাস্তা দিয়ে চারজন ব্যক্তি হেঁটে চলেছে। হঠাৎ তাদের নজরে পরে তাদের পাশাপাশি হেঁটে চলা একটি গরু। এক বন্ধু বলে উঠল, গরুটি কার? কোথায় যাচ্ছে? আরেক বন্ধু নিজের কোমড়ে বাঁধা গামছাটি দিয়ে গরুর গলায় বেঁধে চার বন্ধু মিলে গরুটিকে নিয়ে থানায় চলে যায়। থানায় গিয়ে যখন পুলিশের কাছে গরুটি জমা দিতে চায় তখনই বাধে বিপত্তি। পুলিশ গরুটি জমা নেয়ার আগে, গরুটি কোথায় পাওয়া গেল? কিভাবে পেলেন? তাদের নাম, ঠিকানাসহ নানান প্রশ্নের রচনা উপস্থাপনা ও গ্রন্থনা করতে বললেন। যেমন কথা তেমনি কাজ।

হঠাৎ এক ব্যক্তি দৌড়ে এসে গরুটির গলা জড়িয়ে ধরে বলে, গরুটি আমার। দারোগা সাহেব বললেন, গরু যে আপনার, তার প্রমাণ কী? আপনি সঠিক প্রমাণ দিন। তখন যারা গরু নিয়ে এসেছিল তারা বললেন, স্যার আমরা চলে যাই? দারোগা সাহেব বললেন, না! আপনারা বসুন গরুতে ভেজাল আছে। এই গরুর ফায়সালা না হওয়া পর্যন্ত কেউ যেতে পারবে না। চারজন ব্যক্তির মধ্যে একজন খুব বুদ্ধিমান ও জ্ঞানী ছিলেন। তিনি বললেন, স্যার গরুর মালিক এসেছে, আমাদের নৈতিক দায়িত্ব ছিল গরুটি থানায় জমা দেয়া। আমরা থানায় জমা দিয়েছি। তাহলে আমরা কেন যেতে পারবো না? যদি আমরা চোর হতাম তাহলে গরুটি বাজারে বিক্রি করে টাকা ভাগাভাগি করে নিতাম। আমরা অন্যায় কিছু করিনি স্যার।

দারোগা সাহেব বললেন, আপনার হঠাৎ নিজেকে চোর মনে হল কেন? আপনি ভদ্রলোক মানুষ, এই ভাষাটি ব্যবহার করতে পারেন না, সবাই বসেন। গরুর বিষয় গুরুতর আলোচনা আছে। গরুর মালিককে ডেকে বললেন, আপনি গরুর মালিক হলে প্রমাণসহ কাগজপত্র দেখান। গরুর মালিক উত্তরে বললেন, স্যার গরুটি আমার গৃহপালিত দশটি পশুর একটি। এই গরু আমার খামারে জন্মগ্রহণ করেছে। কাগজ পাব কোথায়? দারোগা সাহেব বললেন, এই গরুর মা কি বেঁচে আছে? উত্তরে গরুর মালিক বললেন, জ্বি স্যার। দারোগা সাহেব বললেন, গরু থানায় থাকবে। আমরা থানা কর্তৃপক্ষ ডিএনএ টেস্ট করে পরীক্ষা নিরীক্ষার পর যদি প্রমাণ হয় তাহলে, আপনি আপনার গরু পেয়ে যাবেন।

তখন গরুর মালিকসহ পাঁচ ব্যক্তি উত্তেজিত হয়ে যায়। কেন গরু তাকে ফেরত দিবেন না? গরুর আবার ডিএনএ টেস্ট আছে নাকি? তখন পুলিশের সন্দেহ হয় যে, এরা একটি সংঘবদ্ধ চক্র হতে পারে। এক পর্যায়ে তারা পুলিশের সাথে ঝগড়া বিবাদে জড়িয়ে পড়ে। তখন পুলিশ শৃঙ্খলা ভঙ্গের দায়ে তাদের বিরুদ্ধে মামলা করে। প্রশ্ন থেকেই যায় সমাজে ছোট খাটো বিশৃঙ্খলার দায়ে বড় বড় হতাশার জন্ম হয় কেন? যাহা রাষ্ট্র ও রাষ্ট্র যন্ত্রে উন্নয়নের কাজে বাধাগ্রস্থ করে। সমাজের অনেক মহাজ্ঞানী বিভিন্ন কারণে-অকারণে বিভিন্ন কথা উপস্থাপনা করে ছোট ছোট ঘটনাকে কেন্দ্র করে মহাপ্রলয় তৈরী করে। যাহা আমাদের সমাজের জন্য মোটেও কাম্য নয়।আমাদের যেকোনো দৈনন্দিন কাজের আসল কপির খবর জানা না থাকলেও জেরোক্স কপি বা ছায়ালিপি নিয়ে ঘটনার পিছনের ঘটনা খুঁজতে থাকি।

সাধারণত মানুষের লোভ লালসার কারণে অনেক অসহায়, গরিব, দুঃখী, মেহনতি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে বিত্তশালী ব্যক্তিরা। আপনার টাকা-পয়সা থাকলে আপনিও থাকবেন ধরা ছোঁয়ার বাইরে। পৃথিবীর কোন শক্তিই আপনাকে স্পর্শ করতে পারবেনা।
ভোগেই শান্তি নয়, ত্যাগেই প্রকৃত সুখ। সমাজ সংসারে অবহামান কালজয়ী মহাপুরুষগণ যুগে যুগে এসেছিলেন এই পৃথিবীতে ত্যাগের মহিমায়। সুখ এমন একটি শব্দ, যা আজকের দিনে শুভংকরের ফাঁকি। দুঃখই যেন মানুষের কল্যানে প্রতিনিয়ত নিয়োজিত।

ছোট একটি প্রবন্ধ দিয়েই শেষ করতে হয়,

আরতির খেলা, তছবির মালা,
জপিলেই লাগিবেনা কোনো কাজে।
মানুষ করিবে মানুষের সেবা,
বাকী সব কিছু বাজে।

**লেখায়-কথায় কাউকে হেয় প্রতিপন্য করার জন্য নয়।