আজ জাতীয় ই-কমার্স দিবস

আজ ই-কমার্স দিবস। ২০১৫ সালে বাংলাদেশে প্রথমবারের মতো ই-কমার্স দিবস পালন করা হয়। সেই ধারাবাহিকতায় প্রতিবছরের মতো এই বছরও দিনটি পালিত হচ্ছে।

বর্তমানের বহুল আলোচিত এই শব্দের পূর্ণরূপ হলো ইলেকট্রনিক কমার্স। সারাবিশ্বে ই-কমার্স সপ্তাহ পালিত হয় এপ্রিল মাসের ১ থেকে ৫ তারিখ পর্যন্ত। আর বাংলাদেশে ৭ই থেকে ১৪ই এপ্রিল ই-কমার্স সপ্তাহ পালিত করা হয়। আর ৭ই এপ্রিল উদযাপন করা হয় ই-কমার্স দিবস।

বাজারে গিয়ে দোকান ঘুরে পণ্য কেনার অভ্যাস বদলে গিয়েছে মানুষের। যেকোনো ডিভাইসের মাধ্যমে ইন্টারনেটের কল্যাণে ঘরে বসে পণ্য পছন্দ ও অর্ডার দেওয়ার উপায় জনপ্রিয় হয়েছে যান্ত্রিক ব্যস্ততায়। কয়েক বছর আগেও অনলাইনে বেচা-কেনার বিষয়টি এদেশের মানুষের কাছে বিশ্বাসযোগ্য মাধ্যম হিসেবে আস্থা অর্জন করা বেশ কঠিন ছিল। অথচ সময়ের পরিক্রমায় আজ এটি বহুল আলোচিত ও সময়ের সেরা শিরোনাম।

২০২০ সালে বাংলাদেশে ই-কমার্সের প্রসারের একটা বাস্তব চিত্র আমরা দেখেছি। লকডাউনে যখন সবকিছু স্থবির, তখনও মানুষের চাহিদাগুলো বরাবরের মতোই ছিল। তাই ভরসা ছিল অনলাইনের মাধ্যমে কেনাকাটা। বিরূপ পরিস্থিতির কারণে মানুষ এই ধারার কেনাকাটায় অভ্যস্ত হয়ে পড়ে। গত একটা বছর অনলাইনে কেনাকাটা বুঝিয়ে দিয়েছে ই-কমার্স মানে প্রতারণা নয়, বরং ই-কমার্স মানে স্বস্তি ও স্বাচ্ছন্দ্য।

বাংলাদেশের অনলাইন কেনাকাটা নিয়ে সচেতনতা বৃদ্ধি এবং এটির প্রতি সকলকে উৎসাহিত করতে ২০১৫ সালের ৭ই এপ্রিল ই-কমার্স দিবস ঘোষণা করে দিনটি উদযাপনের উদ্যোগ নিয়েছিলো ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)।