আজ জাতীয় উৎপাদনশীলতা দিবস

নিজস্ব প্রতিবেদক : জাতীয় উৎপাদনশীলতা দিবস আজ। জাতীয় পর্যায়ে সচেতনতা সৃষ্টির মাধ্যমে দেশের শিল্প, কৃষি ও সেবাসহ বিভিন্ন খাতে উৎপাদনশীলতা বাড়ানোই দিবসটি উদযাপনের লক্ষ্য। অর্থনৈতিক উন্নয়নের জন্য উৎপাদনশীলতা বৃদ্ধির কোন বিকল্প নেই।

দারিদ্র্য আমাদের প্রধান শত্রু। দারিদ্র্য দূর করতে হলে আমাদের আত্মনির্ভরশীল হতে হবে। খাদ্য-বস্ত্রসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রী আমাদেরই উৎপাদন করতে হবে।

উৎপাদনশীলতা বৃদ্ধি পেলে শ্রমিকরা বেশি মজুরী পাবেন। মালিকরাও অধিক মুনাফা পাবেন। ভোক্তারা পাবেন সস্তায় মানসম্মত পণ্য ও সেবা। সর্বোপরি উৎপাদনশীলতা বৃদ্ধির ফলে সরকারের আয় বাড়বে, শিল্পায়ন ত্বরান্বিত হবে। এতে কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দারিদ্র্য বিমোচন সহজ হবে।
দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

প্রদত্ত বাণীতে রাষ্ট্রপতি বলেন, সরকার ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্য আয়ের দেশে এবং ২০৪১ সালে উন্নত সমৃদ্ধ দেশে পরিনত করতে বদ্ধ পরিকর। সে লক্ষ্যে দেশের সকল সেক্টরে উন্নয়ন বেগবান করার পাশাপাশি উৎপাদনশীলতা বৃদ্ধি আবশ্যক।

প্রদত্ত বাণীতে প্রধানমন্ত্রী বলেন, ‘ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার চ্যালেঞ্জ মোকাবিলায় উৎপাদনশীলতা উন্নয়নের কোনো বিকল্প নেই। এজন্য সর্বস্তরের জনগণের মাঝে এ বিষয়ে সচেতনতাবোধ সৃষ্টি করা প্রয়োজন।’

প্রধানমন্ত্রী বলেন, ‘উৎপাদনশীলতা দেশের আর্থ-সামাজিক উন্নয়নে একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। জনগণের জীবনযাত্রার মানোন্নয়নেরও এটি চাবিকাঠি।’  তিনি উৎপাদনশীলতাকে জাতীয় আন্দোলন হিসেবে ঘোষণা এবং কাংখিত লক্ষ্য অর্জনে এর সঙ্গে সম্পৃক্ত হওয়ার জন্য সকলের প্রতি আহবান জানান।

এ বছর জাতীয় উৎপাদনশীলতা দিবসের মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে, ‘টেকসই প্রবৃদ্ধির জন্য উৎপাদনশীলতা অপরিহার্য’।এ উপলক্ষে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশন (এনপিও) বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।

কর্মসূচির অংশ হিসেবে আজ সকালে কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরীর নেতৃত্বে   রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তন সংলগ্ন সড়ক থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

সকাল ১০টায় রাজধানীর এফবিসিসিআই মিলনায়তনে ‘টেকসই প্রবৃদ্ধির জন্য উৎপাদনশীলতা অপরিহার্য’ শীর্ষক এক সেমিনারের আয়োজন করা হয়েছে। সেমিনারের আয়োজক ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশন (এনপিও)।