আজ থেকে দর্শনার্থীদের প্রবেশে জারি করা সাময়িক নিষেধাজ্ঞার শেষ

নিজস্ব প্রতিবেদক : ঢাকায় ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) সম্মেলনকে ঘিরে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের আগমন ও বহির্গমন হলে দর্শনার্থীদের প্রবেশে জারি করা সাময়িক নিষেধাজ্ঞার শেষ দিন আজ।

আগামীকাল মঙ্গলবার থেকে আবারো আগের নিয়মে দর্শনার্থীরা বিমানবন্দরে প্রবেশ করতে পারবেন।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের জনসংযোগ কর্মকর্তা এ কে এম রেজাউল করিম জানান, আইপিইউ সম্মেলন ঘিরে সার্বিক নিরাপত্তার স্বার্থে ২৮ মার্চ থেকে ১০ এপ্রিল পর্যন্ত বিমানবন্দরের আন্তর্জাতিক আগমন ও বহির্গমন হলে কোনো দর্শনার্থী প্রবেশ করতে পারতেন না।

গত ১ এপ্রিল জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় বিশ্বের সবচেয়ে বড় সংসদীয় ফোরাম ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩৬তম সম্মেলনের উদ্বোধন হয়। ৫ এপ্রিল পর্যন্ত সম্মেলনের বিভিন্ন অধিবেশন বসে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে।

দেশে জঙ্গিবিরোধী অভিযানের মধ্যে ২৪ মার্চ শুক্রবার বিমানবন্দরের সামনের সড়কে বোমা বিস্ফোরণে একজন নিহত হওয়ার পর বিমানবন্দর দিয়ে বিদেশগামী বা বিদেশফেরৎ যাত্রীদের একজনের বেশি দর্শনার্থী না আনতে অনুরোধ জানায় বিমানবন্দর কর্তৃপক্ষ।

এ ছাড়া বিমানবন্দরের প্রবেশ পথে চেকপোস্টে দায়িত্ব পালনকারী আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সংখ্যা বাড়িয়ে দ্বিগুণ করা হয়। নিরাপত্তা জোরদারের অংশ হিসেবে ফুটপাতে বসানো হয় আর্চওয়ে।

প্রসঙ্গত, গত ১ এপ্রিল জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় আইপিইউ সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর ৫ এপ্রিল পর্যন্ত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আইপিইউ সম্মেলন অনুষ্ঠিত হয়।