আজ থেকে হুমায়ূন আহমেদের চলচ্চিত্র নিয়ে পাঁচ দিনব্যাপী প্রদর্শনী

সাংস্কৃতিক প্রতিবেদক : আজ ২৩ এপ্রিল থেকে শুরু হচ্ছে বাংলা সাহিত্যের কিংবদন্তি লেখক ও নির্মাতা হুমায়ূন আহমেদের চলচ্চিত্র নিয়ে পাঁচ দিনব্যাপী প্রদর্শনী।

এই পাঁচ দিনে হুমায়ূন আহমেদ পরিচালিত ১০টি সিনেমা প্রদর্শন করা হবে। বাংলাদেশ জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে এই প্রদর্শনী চলবে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত।

আজ বেলা ১১টায় ‘নিরন্তর’ প্রদর্শনের মাধ্যমে শুরু হবে এই প্রদর্শনী। একই দিন বিকেল ৩টায় প্রদর্শিত হবে ‘আমার আছে জল’। এ ছাড়া ২৫ এপ্রিল বেলা ১১টায় ‘নন্দিত নরকে’, ৩টায় ‘দারুচিনি দ্বীপ’, ২৬ এপ্রিল বেলা ১১টায় ‘দূরত্ব’, বিকেল ৩টায় ‘শ্রাবণ মেঘের দিন’, ২৯ এপ্রিল সকাল ১১টায় ‘আগুনের পরশমনি’ বিকেল ৩টায় ‘দুই দুয়ারী’ এবং ৩০ এপ্রিল বেলা ১১টায় ‘শ্যামল ছায়া’ ও বিকেল ৩টায় ‘নয় নম্বর বিপদ সংকেত’ প্রদর্শিত হবে।

আয়োজকরা জানিয়েছেন, আগে এলে আগে পাবেন ভিত্তিতে আসন লাভ করা যাবে। তবে জাদুঘরে প্রবেশের জন্য দর্শনি প্রযোজ্য হবে।

উল্লেখ্য, বাংলা চলচ্চিত্রে হুমায়ূন আহমেদ চিত্রনাট্যকার ও পরিচালক হিসেবে প্রচুর প্রশংসা কুড়িয়েছেন। তিনি মৃত্যুর আগ পর্যন্ত বিভিন্ন শাখায় ১৫ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। এ ছাড়া মৃত্যুর পর ‘অনিল বাগচীর একদিন’ সিনেমার চিত্রনাট্যের জন্য ২০১৫ সালে মরণোত্তর জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।