আজ দশম আন্তর্জাতিক কাস্টমস দিবস

নিজস্ব প্রতিবেদক : ‘অর্থনৈতিক উন্নয়নের জন্য নিরাপদ বাণিজ্য পরিবেশ’ স্লোগানকে সামনে রেখে আজ দশম আন্তর্জাতিক কাস্টমস দিবস উদযাপন করা হচ্ছে।

বাংলাদেশসহ ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশনের (ডাব্লিউসিও) সদস্যভুক্ত ১৭৯টি দেশে একযোগে দিবসটি উদযাপন করা হচ্ছে।

২০০৯ সাল থেকে ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশন ২৬ জানুয়ারিকে কাস্টমস দিবস হিসেবে ঘোষণা করার পর থেকেই বাংলাদেশও দিবসটি উদযাপন করছে।

দিবসটি উপলক্ষে শুক্রবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) উদ্যোগে সকালে রাজধানীর সেগুনবাগিচার রাজস্ব ভবন প্রাঙ্গণ থেকে শোভাযাত্রা বের হবে।

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও সংস্থাটির চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া শোভাযাত্রার উদ্বোধন করবেন।

এর পরপরই এনবিআর সম্মেলনকক্ষে কাস্টমস দিবস উপলক্ষে রচনা প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান রয়েছে। সন্ধ্যা ৬টায় সোনারগাঁও হোটেলে রয়েছে সেমিনার। যেখানে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, প্রধানমন্ত্রীর অর্থনীতিবিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান, অর্থ মন্ত্রণালয়সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. আব্দুর রাজ্জাক এবং এফবিসিসিআইয়ের সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন উপস্থিত থাকবেন।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিবসের সফলতা কামনা করে পৃথক পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তারা কাস্টমস বিভাগের কর্মকর্তা-কর্মচারী এবং সেবাগ্রহীতাসহ সংশ্লিষ্ট সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন।

রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, টেকসই উন্নয়নের জন্য নিরাপদ বাণিজ্য পরিবেশ অপরিহার্য। আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে কাস্টমস অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

বাংলাদেশ কাস্টমস আন্তর্জাতিক বাণিজ্যসংক্রান্ত রাজস্ব আহরণের মূল কাজ করে। একই সঙ্গে তারা অপঘোষণা, চোরাচালান প্রতিরোধের মাধ্যমে দেশের অর্থনৈতিক নিরাপত্তা সুদৃঢ় এবং সন্ত্রাসী কর্মকাণ্ডে অবৈধ অর্থায়ন প্রতিহত করতে কাজ করছে।

দিবসের প্রতিপাদ্যকে অত্যন্ত সময়োপযোগী উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, এনবিআর আমদানি-রপ্তানির পণ্য শুল্কায়ণ ও খালাসের জন্য আধুনিক প্রযুক্তির ব্যবহার, বিশ্বস্ত করদাতাদের দ্রুত সেবা দান, আমদানি-রপ্তানি সরলীকরণ, কন্টেইনার ও কার্গো স্ক্যানারসহ বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছে। এর মাধ্যমে নিরাপদ বাণিজ্য পরিবেশ নিশ্চিতকরণসহ ট্রেড ফ্যাসিলিয়েশনের চলমান ধারা ত্বরান্বিত হবে।

প্রধানমন্ত্রী তার বাণীতে বলেন, অভ্যন্তরীণ সম্পদ আহরণের মাধ্যমে দেশের উন্নয়নে কাজ করছে এনবিআর। বাংলাদেশ কাস্টমস এনবিআরের অবিচ্ছেদ্য অংশ। রাজস্ব আহরণের পাশাপাশি বৈদেশিক বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ, চোরাচালান প্রতিরোধ, পরিবেশ ও জনস্বাস্থ্য সংরক্ষণ, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের অর্থায়ন প্রতিরোধের ক্ষেত্রে এ বিভাগের দৃশ্যমান অবদান রয়েছে।

তিনি বলেন, নিরাপদ বাণিজ্য পরিবেশ নিশ্চিতকরণে কাস্টমসের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আমদানি-রপ্তানির ক্ষেত্রে একটি অবাধ, সমতামূলক ও নিরাপদ পরিবেশ গঠনে তাদেরই অগ্রণী ভূমিকা পালন করতে হবে। বাংলাদেশ কাস্টমস নিরাপদ বাণিজ্য পরিবেশ নিশ্চিতকরণের মাধ্যমে দেশের বাণিজ্য ও বিনিয়োগে আরো গতির সঞ্চার করে সরকারের রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ বাস্তবায়নে কার্যকর ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

কাস্টমস দিবস উপলক্ষে এরই মধ্যে প্রধানমন্ত্রী ১০ টাকা মূল্যমানের একটি স্মারক ডাক টিকিট, ১০ টাকা মূল্যমানের উদ্বোধনী খাম এবং ৫ টাকা মূল্যমানের একটি ডাটাকার্ড ও একটি বিশেষ সিলমোহর অবমুক্ত করেছেন।

এর পাশাপাশি প্রতি বছরের ন্যায় এবারো দেশের কাস্টমস হাউস ও শুল্ক স্টেশনে আলোচনা এবং শোভাযাত্রার আয়োজন করা হয়েছে।

এ ছাড়া বিভিন্ন জাতীয় দৈনিকে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ এবং টেলিভিশনে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।