আজ বিশ্ব প্রবীণ দিবস

ডেস্ক রিপোর্ট : প্রবীণদের সুন্দর, নিরাপদ ও সম্মনজনক জীবনযাপনের নিশ্চয়তা দেওয়া অত্যন্ত জরুরি। এসব বিষয়ে সচেতনতা বাড়ানোর লক্ষ্যে বয়স বৈষম্য দূর করার আহ্বানের প্রতিপাদ্যকে সামনে রেখে সারা বিশ্বে পালিত হচ্ছে বিশ্ব প্রবীণ দিবস।

কথায় বলে প্রবীণরাই হলেন একটি পরিবারের ছাতা বা মাথার ওপরের বটগাছ। প্রবীণরা যেমন অনুজদের নানাভাবে সুরক্ষা দিয়েছেন, ঠিক তেমনি সময়ের পরিবর্তনের সঙ্গে সঙ্গে একই দায়িত্ব এসে পড়ে নবীনদের ওপরে।

বার্ধক্য প্রকৃতির স্বাভাবিক নিয়ম। কিন্তু এই স্বাভাবিক নিয়ম কখনো কখনো মানুষের জীবনে বয়ে আনে অসহনীয় দুর্ভোগ। শৈশব, কৈশোর, যৌবন ও বার্ধক্যের অভিজ্ঞতা থেকে মানুষ সময়ের পার্থক্য করতে পারে। সময় ও শারীরিক অবস্থার পাশাপাশি প্রবীণদের মানসিক পরিবর্তন স্বাভাবিক। এ সময় তাদের একাকীত্ব বেড়ে যায়। কিন্তু তার চারপাশের মানুষ তাদের এই অবস্থা বুঝতে পারে না। আশপাশের মানুষের প্রত্যাশার সঙ্গে বৃদ্ধদের সামর্থ্য এক রকম হয় না। ফলে প্রবীণরা নানা বৈষম্যের শিকার হন।

আজ ১ অক্টোবর বিশ্ব প্রবীণ দিবস। সারা বিশ্বের সঙ্গে বাংলাদেশেও পালিত হচ্ছে দিবসটি।

বিশ্ব প্রবীণ দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। প্রবীণদের মর্যাদার সঙ্গে বাঁচার নিশ্চয়তা দিতে পদক্ষেপ নেওয়ার বিষয়ে গুরুত্বারোপ করেছেন রাষ্ট্রপতি। এদিকে প্রধানমন্ত্রী তার বাণীতে প্রবীণ-নবীন সবাই মিলে সোনার বাংলা গড়ার প্রত্যয় ব্যক্ত করেছেন।

প্রবীণ দিবস উপলক্ষে বিভিন্ন সামাজিক ও দাতব্য সেবামূলক প্রতিষ্ঠান নানা কর্মসূচি হাতে নিয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে শোভাযাত্রা, আলোচনা সভা, সেমিনার, প্রবীণদের অংশগ্রহণে খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

জাতিসংঘ ১৯৯০ সালে প্রতি বছর ১ অক্টোবর দিবসটি পালনের সিদ্ধান্ত নেয়। পরের বছর থেকেই বিশ্বের বিভিন্ন দেশ দিবসটি পালন শুরু করে।