আজ মিজু আহমেদের প্রথম মৃত্যুবার্ষিকী

বিনোদন প্রতিবেদক : খ্যাতিমান চলচ্চিত্র অভিনেতা মিজু আহমেদ। অসংখ্য জনপ্রিয় সিনেমায় অভিনয় করেছেন তিনি। গত বছর ২৭ মার্চ শুটিংয়ের উদ্দেশ্যে দিনাজপুর যাবার পথে হার্ট অ্যাটাকে তার মৃত্যু হয়।

আজ মিজু আহমেদের প্রথম মৃত্যুবার্ষিকী। এই দিনে তাকে স্মরণ করে বিএফডিসিতে দোয়া মাহফিলের আয়োজন করেছে চলচ্চিত্র শিল্পী সমিতি। বাদ আসর বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির অফিসে এ আয়োজন করা হয়েছে। বিএফডিসির শিল্পী ও কলাকুশলীরা মিলাদে অংশ নেবেন বলে জানিয়েছেন সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান।

এ প্রসঙ্গে জায়েদ খান রাইজিংবিডিকে বলেন, ‘মিজু ভাই একজন গুণী অভিনেতা ছিলেন। তিনি অভিনয়ের পাশাপাশি দিয়েছেন নেতৃত্ব। তিনি এই শিল্পী সমিতির সভাপতির দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি শিল্পী সমিতির নির্বাচন কমিশনারেরও দায়িত্বও পালন করেছেন। তার কাছ থেকে আমরা অনেক শিক্ষা গ্রহণ করেছি। সবাই তার জন্য দোয়া করবেন, তিনি যেখানে আছেন যেন ভালো থাকেন।’

মিজু আহমেদ ১৯৫৩ সালের ১৭ নভেম্বর কুষ্টিয়ায় জন্মগ্রহণ করেন। তার প্রকৃত নাম মিজানুর রহমান। স্ত্রী পারভীন আহমেদ, দুই মেয়ে কেয়া ও মৌ এবং ছেলে হারশাতকে নিয়ে ছিল তার পরিবার। শৈশব থেকে থিয়েটারের প্রতি আগ্রহী ছিলেন মিজু আহমেদ। কাজ করেছেন কুষ্টিয়ার স্থানীয় একটি নাট্যদলে।

১৯৭৮ সালে ‘তৃষ্ণা’ সিনেমার মাধ্যমে ঢালিউডে পা রাখেন তিনি। এর পরে তিনি মহানগর, স্যারেন্ডার, চাকর, সোলেমান ডাঙ্গা, ত্যাগ, বশিরা, আজকের সন্ত্রাসী, হাঙ্গর নদী গ্রেনেড, কুলি, লাঠি, লাল বাদশা, গুন্ডা নাম্বার ওয়ান, ঝড়, কষ্ট, ওদের ধর, ইতিহাস, ভাইয়া, হিংসা প্রতিহিংসা, বিগ বস, আজকের সমাজ, মহিলা হোস্টেল, ভন্ড ওঝা’সহ অসংখ্য জনপ্রিয় সিনেমায় অভিনয় করেন। অল্প সময়েই একজন দাপুটে খলনায়ক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন। অভিনয়ের স্বীকৃতিস্বরূপ ১৯৯২ সালে সেরা পার্শ্ব অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।

অভিনয়ের পাশাপাশি চলচ্চিত্র প্রযোজনাও করেছেন তিনি। এছাড়া তিনি ছিলেন চলচ্চিত্র শিল্পী সমিতির সাবেক সভাপতি। মিজু আহমেদ অভিনীত সর্বশেষ মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘পাষাণ’। এটি গত শুক্রবার সারা দেশে মুক্তি পায়।