আজ শুরু জেএসসি-জেডিসি পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক : অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু হচ্ছে আজ।

মঙ্গলবার সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হবে। প্রথম দিন জেএসসিতে হবে বাংলা প্রথমপত্রের পরীক্ষা। আর জেডিসিতে কোরআন মাজিদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষায় অংশ নেবে মাদ্রাসা পড়ুয়া ছাত্রছাত্রীরা।

২ হাজার ৭৩৪টি কেন্দ্রে একযোগে হবে এ পরীক্ষা। এ বছর কেন্দ্র বাড়ানো হয়েছে ১০৭টি ও শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে ১২৯টি।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় রাজধানীর ধানমন্ডি সরকারি বালক উচ্চ বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করবেন। মন্ত্রী আগেই জানিয়েছেন, এবারও তিনি পরীক্ষা কক্ষে ঢুকবেন না।

এর আগে জেএসসি পরীক্ষা উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীকে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হওয়ার আহ্বান জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, আগে পরীক্ষার হলে প্রবেশ করলে ১৫ মিনিট আগে খাতা দেওয়া হবে।

এবার নয়টি বোর্ডের অধীনে ২৪ লাখ ১২ হাজার ৭৭৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। এর মধ্যে জেএসসিতে ২০ লাখ ৩৮ হাজার ৩০৩ ও মাদ্রাসা বোর্ডের অধীনে জেডিসিতে পরীক্ষার্থী ৩ লাখ ৭৪ হাজার ৪৭২ জন পরীক্ষা দেবে। গত বছরের তুলনায় এবার এ দুটি পরীক্ষায় শিক্ষার্থী বেড়েছে ৮৬ হাজার ৮৪২ জন। গত বছর পরীক্ষার্থী ছিল ২৩ লাখ ২৫ হাজার ৯৩৩ জন।

পরীক্ষা শেষ হবে ১৭ নভেম্বর। ফল প্রকাশ হবে ৩০ ডিসেম্বরের মধ্যে।