আটক করা হয়েছে বলিভিয়ার সাবেক প্রেসিডেন্টকে

আন্তর্জাতিক ডেস্কঃ আটক করা হয়েছে দক্ষিণ আমেরিকার দেশ বলিভিয়ার সাবেক অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট জিনাইন আনেজকে। বলিভিয়ার রাজনৈতিক সঙ্কটকে উস্কে সিয়ে ২০১৯ সালে ইভো মোরালেসের পতনের ঘটনায় জিনাইনের যুক্ত থাকার অভিযোগে তাকে শনিবার আটক করে দেশটির পুলিশ।

দক্ষিণ আমেরিকার দেশটিতে আবার নতুন করে রাজনৈতিক অস্থিরতা শুরু হয়েছে সাবেক এই প্রেসিডেন্টকে আটকের মাধ্যমে। আবারো দেশটি রাজনৈতিক সঙ্কট দেখা দিতে পারে বলে অনেকে মনে করেন।

দক্ষিণ আমেরিকার দেশ বলিভিয়ার সাবেক অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট জিনাইন আনেজকে গ্রেফতার করা হয়েছে। ২০১৯ সালে দেশটিতে রাজনৈতিক সঙ্কট উসকে দিয়ে ইভো মোরালেসের পতনের ঘটনায় সংশ্লিষ্টতার অভিযোগে তাকে শনিবার গ্রেফতার করেছে দেশটির পুলিশ।

সাবেক এই প্রেসিডেন্টকে গ্রেফতারের কারণে দক্ষিণ আমেরিকার দেশটিতে নতুন করে রাজনৈতিক উত্তেজনা সৃষ্টির শঙ্কা দেখা দিয়েছে।

২০১৯ সালে পুনরায় নির্বাচিত হওয়ায় ইভো মোরালেসের বিরুদ্ধে দেশজুড়ে ব্যাপক বিক্ষোভ সহিংসতা ছড়িয়ে পড়ে। সেই সময় দেশ ছেড়ে পালিয়ে যান মোরালেস; তার স্থলাভিষিক্ত হন জিনাইন আনেজ। সেই সময় সন্ত্রাসবাদ, রাষ্ট্রদ্রোহিতা এবং ষড়যন্ত্রের মাধ্যমে অভ্যুত্থান ঘটিয়ে প্রেসিডেন্ট মোরালেসকে দেশত্যাগে বাধ্য করে ক্ষমতায় আসার দায়ে শনিবার গ্রেফতার করা হয় আনেজকে।

শনিবার ফেসবুক এবং টুইটারে এক বিবৃতিতে বলিভিয়ার মন্ত্রী কার্লোস এডুয়ার্ডো ডেল ক্যাস্টিলো বলেছেন, আমি বলিভিয়ার জনগণকে জানাচ্ছি যে, জিনাইন আনেজ ইতোমধ্যে গ্রেফতার হয়েছেন। বর্তমানে তিনি পুলিশের হাতে রয়েছেন।

সাবেক অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্টকে গ্রেফতার করায় দেশটির পুলিশকে শুভেচ্ছা জানান মন্ত্রী ক্যাস্টিলো। তিনি বলেন, মহৎ এই কাজের মাধ্যমে বলিভিয়ার জনগণকে ঐতিহাসিক ন্যায়বিচার উপহার দেওয়ায় পুলিশকে অভিনন্দন।

শনিবার ভোরের দিকে ত্রিনিদাদের নিজ বাসা থেকে গ্রেফতার হন আনেজ। পরে তাকে সেখান থেকে বিমানে করে রাজধানী লাপাজে উড়িয়ে নেওয়া হয়। এর আগে গ্রেফতারি পরোয়ানা জারি হওয়ায় এক টুইট বার্তায় আনেজ বলেন, রাজনৈতিক নিপীড়ন শুরু হয়েছে।

সূত্র: আলজাজিরা, রয়টার্স।