আত্মসমর্পণ করে জামিন পেলেন তাহমিদ

নিজস্ব প্রতিবেদক : নোটিশের জবাব না দেওয়ার অভিযোগে করা নন প্রসিকিউশন মামলায় তাহমিদ হাসিব খানকে জামিন দিয়েছেন আদালত। রোববার ঢাকা মহানগর হাকিম লস্কর সোহেল রানা তার জামিন মঞ্জুর করেন।

এর আগে আদালতে আইনজীবীর মাধ্যমে আত্মসমর্পণ করে জামিন প্রার্থনা করেন তাহমিদ হাসিব খান। শুনানি শেষে আদালত তার জামিন মঞ্জুর করেন।

তাহমিদ হাসিব খানের জামিনের বিষয়টি রাইজিংবিডিকে জানিয়েছেন সংশ্লিষ্ট নন জিআর শাখার এসআই রণপ কুমার।

এ মামলায় গত ১৬ নভেম্বর ঢাকা মহানগর হাকিম হাকিম নূর নবী ১৮ ডিসেম্বরের মধ্যে তাহমিদ হাসিব খানকে আদালতে হাজির হতে সমন জারি করা করেন।

গুলশানে জঙ্গি হামলার ঘটনায় তাহমিদ হাসিব খানের বিরুদ্ধে কোনো সাক্ষ্য প্রমাণ না পাওয়ায় কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের পরিদর্শক হুমায়ুন কবির তাকে ৫৪ ধারার অভিযোগ থেকে অব্যাহতি দিয়ে আদালতে প্রতিবেদন দাখিল করেন এবং সরকারি কর্মচারীর নোটিশের জবাব না দেওয়ায় একটি নন প্রসিকিউশন মামলা দায়ের করেন।

গত ২ অক্টোবর তাহমিদ হাসিব খানকে ৫৪ ধারার মামলা থেকে জামিন দেন আদালত। ওইদিন রাতেই জামিনে মুক্ত হন তিনি। ৫ অক্টোবর তাকে ওই মামলা থেকে তাকে অব্যাহতি দেন আদালত।

গত ৩ আগস্ট বসুন্ধরা আবাসিক এলাকার জি ব্লক থেকে তাহমিদ হাসিব খানকে গ্রেপ্তার করে পুলিশ।

তাহমিদ হাসিব খান আফতাব বহুমুখী ফার্মের ব্যবস্থাপনা পরিচালক ফজলে রহিম খান শাহরিয়ারের ছেলে। তিনি কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। ১ জুলাই গুলশান হামলার দিন দুপুরে ঢাকায় আসেন তাহমিদ হাসিব খান।

প্রসঙ্গত, গত ১ জুলাই রাত পৌনে ৯টার দিকে কূটনৈতিক এলাকা গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় অস্ত্রধারী সন্ত্রাসীরা হামলা করে এবং দেশি-বিদেশি নাগরিকদের জিম্মি করে। এ সময় অভিযান চালাতে গিয়ে জঙ্গিদের গ্রেনেড হামলায় গোয়েন্দা পুলিশের (ডিবি) সহকারী কমিশনার রবিউল ইসলাম ও বনানী থানার অফিসার ইনচার্জ (ওসি) সালাউদ্দিন খান নিহত হন। রাতের বিভিন্ন সময় তিন বাংলাদেশিসহ ২০ জন জিম্মিকে ধারালো অস্ত্র দিয়ে হত্যা করে জঙ্গিরা।

পরের দিন সকালে যৌথ বাহিনী কমান্ডো অভিযান চালায়। জীবিত উদ্ধার করা হয় ১৩ জিম্মিকে। এতে পাঁচ হামলাকারী নিহত হয়।

ওই ঘটনায় নিহত জঙ্গিরা হলো- মীর সামেহ মোবাশ্বের, রোহান ইবনে ইমতিয়াজ, নিবরাস ইসলাম, খায়রুল ইসলাম পায়েল ও সফিকুল ইসলাম উজ্জ্বল।

রেস্টুরেন্টে হামলার পর ৪ জুলাই রাতে গুলশান থানার এসআই রিপন কুমার দাস বাদী হয়ে সন্ত্রাস দমন আইনে গুলশান থানায় একটি মামলা করেন। বর্তমানে মামলাটির তদন্ত করছে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট।