আদালতে তিন নারী জঙ্গির জবানবন্দি

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর আজিমপুরে জঙ্গি আস্তানায় অভিযানে আটক তিন নারী জঙ্গি আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

সোমবার ঢাকার তিন মহানগর হাকিম ফৌজদারি কার্যবিধির ১৬৪ ধারায় তাদের জবানবন্দি রেকর্ড করেন। জবানবন্দি গ্রহণ শেষে আদালত তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

এই তিন নারী জঙ্গি হলেন- তানভীর কাদেরী ওরফে আবদুল করিমের স্ত্রী আবেদাতুল ফাতেমা ওরফে খাদিজা, গুলশান হামলার অপারেশনাল কমান্ডার নুরুল ইসলাম মারজানের স্ত্রী আফরিন ওরফে প্রিয়তী এবং জঙ্গি বাসারুজ্জামানের স্ত্রী শায়লা আফরিন।

এদের মধ্যে আবেদাতুল ফাতেমা ওরফে খাদিজা ঢাকা মহানগর হাকিম মাহমুদুল হাসানের আদালতে, আফরিন ওরফে প্রিয়তী ঢাকা মহানগর হাকিম নূর নবী এবং শায়লা আফরিন ঢাকা মহানগর হাকিম সাদবীর ইয়াসির আহসান চৌধুরীর আদালতে জবানবন্দি দেন।

এর আগে সাত দিনের রিমান্ড শেষে সোমবার আসামিদের আদালতে হাজির করেন মামলার তদন্ত কর্মকর্তা পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের সহকারী পুলিশ কমিশনার আহসান নূরুল। তারা স্বেচ্ছায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিতে সম্মত হওয়ায় তাদের আদালতে হাজির করে জবানবন্দি রেকর্ড করার আবেদন করেন তদন্ত কর্মকর্তা।

এর আগে গত ৯ অক্টোবর সন্ত্রাসবিরোধী আইনে দায়ের করা মামলায় ১০ দিনের রিমান্ড চাইলে আদালত তাদের সাত দিনের রিমান্ড মঞ্জুর করেন ।

একই ঘটনায় নিহত জঙ্গি তানভীর কাদেরীর ১৪ বছর বয়সি ছেলে তাহরীম কাদেরীকে গত ১৮ সেপ্টেম্বর তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। রিমান্ড শেষে গত ২২ সেপ্টেম্বর সে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়।

প্রসঙ্গত, গত ১০ সেপ্টেম্বর আজিমপুরের একটি বাসার দ্বিতীয় তলায় জঙ্গি আস্তানায় অভিযান চালায় পুলিশ। এ সময় পুলিশ ও জঙ্গিদের মধ্যে গোলাগুলিতে জঙ্গি তানভীর কাদেরী নিহত এবং পুলিশের পাঁচ সদস্য আহত হন। গুলিবিদ্ধ অবস্থায় তিন নারী জঙ্গিকে আটক করে পুলিশ। পরে তাদেরকে চিকিৎসার জন্য ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়। শনিবার ঢামেক কর্তৃপক্ষ ওই নারীদের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ইউনিটের কাছে হস্তান্তর করে।

এরপর রোববার ওই ঘটনায় দায়ের করা সন্ত্রাসবিরোধী আইনের একটি মামলায় রিমান্ড আবেদন করে তাদের আদালতে হাজির করা হয়।