আদেশ উপেক্ষা করে স্কুল খোলা, বন্ধ করলেন ইউএনও

তফিজ উদ্দিন আহমেদ,খানসামা (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের খানসামা উপজেলায় তীব্র শীত ও চলমান শৈত্যপ্রবাহের কারণে উপজেলার ১৪৩টি প্রাথমিক স্কুলসহ রংপুর বিভাগের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে রোববার (২৮ জানুয়ারি) ও সোমবার (২৯ জানুয়ারি) দুদিন পাঠদান কার্যক্রম বন্ধ রাখতে বলা হলেও সরকারি আদেশ মানেনি উপজেলার প্রাইভেট প্রতিষ্ঠান “মেরিট ক্রিয়েটিভ রেসিডেন্সিয়াল স্কুল”।
রোববার (২৮ জানুয়ারি) সকালে স্কুল খোলা থাকার সংবাদে ইউএনও সরেজমিন পরিদর্শন করে সত্যতা পাওয়ায় পাঠদান স্থগিত করে প্রতিষ্ঠান ছুটি ঘোষণা করেন। স্কুল খোলা থাকার বিষয়ে মেরিট ক্রিয়েটিভ রেসিডেন্সিয়াল স্কুলের প্রতিষ্ঠাতা ও পরিচালক আ স ম গোলাম কিবরিয়া (জেহাদ) এর কাছে জানতে চাইলে। তিনি বলেন, ‘রাতে নোটিশ দেওয়ার কারণে ৬০০ শিক্ষার্থীদের অভিভাবককে পাঠদান বন্ধের বিষয়টি জানানো সম্ভব হয়নি। এরই মধ্যে সকালে ৮০ ভাগ শিক্ষার্থী স্কুলে উপস্থিত হয়েছে। আমরা শিক্ষার্থীদের পাঠদান না দিয়ে ক্লাসরুমে বসে থাকতে বলেছি এবং রোদ উঠলে তাদেরকে ছেড়ে দেওয়া হবে বলে জানিয়েছি। এই বিষয়টি ইউএনও স্যারকে বলেছি এবং উনি বুঝতে পেরেছেন।’
উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. এরশাদুল হক বলেন, ‘দিনাজপুর জেলা আবহাওয়া অফিসের হিসেব অনুযায়ী তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে রয়েছে। এ প্রেক্ষিতে জেলা ও উপজেলার সব প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠানের পাঠদান বন্ধ রাখার জন্য জানিয়েছেন জেলা শিক্ষা অফিসার। এরই লক্ষে দুদিন (রবিবার ও সোমবার) উপজেলার সব প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠানের পাঠদান বন্ধ থাকবে। যেসব প্রতিষ্ঠান সরকারি নির্দেশ মানবে না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’ খানসামা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. তাজ উদ্দিন বলেন, ‘তীব্র শীত ও চলমান শৈত্যপ্রবাহের কারণে উপজেলার সব প্রাথমিক বিদ্যালয়গুলো বন্ধ রাখতে নির্দেশনা দেওয়া হয়েছে।
স্কুল খোলা থাকার সংবাদে সরেজমিন পরিদর্শন করে সত্যতা পাই এবং পাঠদান স্থগিত করে প্রতিষ্ঠান ছুটি ঘোষণা করি। এরপরও যারা সরকারি নির্দেশনা মানবে না তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।’ দিনাজপুর আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো.আসাদুজ্জামান বলেন, জেলায় বর্তমানে তীব্র শৈত্যপ্রবাহ বইছে। আজ রোববার (২৮ জানুয়ারি) সকাল ৯ টায় ৫.৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এর আগে ভোর ৬ টায় সর্বনিম্ন ৫.৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। যা গতকাল ৯ টায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৮.২ ডিগ্রি সেলসিয়াস।