আধুনিক মানুষের প্রচলিত বিশ্বাসের চেয়েও ১ লাখ বছর আগে

আন্তর্জাতিক ডেস্ক : নতুন এক গবেষণায় উঠে এসেছে, আধুনিক মানুষের (হোমো স্যাপিয়েন্স) উৎপত্তি বিজ্ঞানীদের মধ্যে এত দিনের প্রচলিত বিশ্বাসের চেয়েও ১ লাখ বছর আগে।

জুলাই মাসে এ-সংক্রান্ত একটি গবেষণাপত্র প্রকাশের পর বিজ্ঞানী সম্প্রদায় নড়েচড়ে বসে। নতুন গবেষণার সিদ্ধান্ত আসলেই কতটা সঠিক- তা নিয়ে বিভ্রান্তি দূর করার প্রচেষ্টা অব্যাহত রয়েছে। তবে এমন কিছু তথ্য-উপাত্ত সামনে এসেছে, তা এড়িয়ে যাওয়া যায় না।

বিজ্ঞানীরা বিশ্বাস করেন, হোমো স্যাপিয়েন্সের উৎপত্তি প্রায় ২ লাখ বছর আগে। তারা স্থায়ীভিত্তিতে বসবাস ও বুদ্ধিমত্তার প্রয়োগ জানতো। প্রচলিত বিশ্বাস অনুযায়ী, ইথিওপিয়ায় পাওয়া মানুষের জীবাশ্মই আধুনিক মানুষের প্রথম পূর্বপুরুষ এবং পূর্ব আফ্রিকা বুদ্ধিমান মানব প্রজাতির শৈশবক্ষেত্র।

কিন্তু নতুন গবেষণায় বলা হচ্ছে, এরও ১ লাখ বছর আগে মরক্কোয় আধুনিক মানুষের বিচরণ ছিল। দেশটির জেবেল ইরহোয়ুদ অঞ্চলে সেই মানুষের জীবাশ্মের সন্ধান পাওয়া গেছে। এটি যদি সত্যি ধরে নেওয়া হয়, তাহলে মানুষের উৎপত্তির ইতিহাস নতুন করে লেখা হবে।

নতুন তথ্য-উপাত্ত উত্থাপনের পর মানুষের নৃতাত্ত্বিক ব্যাখ্যা আরো জটিল পর্যায়ে পৌঁছেছে। প্রশ্ন উঠেছে, ৩ লাখ বছর আগে আফ্রিকা মহাদেশের অন্য প্রান্তে কী অবস্থায় ছিল মানুষের আদিপুরুষ? তারা কি পূর্ব আফ্রিকার হোমো স্যাপিয়েন্স থেকে বিচ্ছিন্ন ছিল? ওই ১ লাখ বছরে কী ঘটেছিল? এসবের উত্তর খোঁজার মধ্য দিয়ে মানব জাতির উৎপত্তির নতুন ইতিহাস লেখার চেষ্টা চলছে।

জীবাশ্ম পুনর্গঠনের ত্রিমাত্রিক চিত্র

 

মরক্কোর রাজধানী রাবাত থেকে প্রায় ৪০২ কিলোমিটার দূরে ব্যারিয়াম সালফেটের একটি পুরোনো খনিতে নতুন করে খননকাজ চালানোর সময় জীবাশ্মটি পাওয়া যায়। পরীক্ষা-নিরীক্ষার জন্য তা পাঠানো হয় জার্মানির লিপজিগে বিবর্তন নৃতত্ত্ববিষয়ক ম্যাক্স প্যাঙ্ক ইনস্টিটিউটে। এই ইনস্টিটিউটে জীবাশ্মের বয়স নির্ধারণের আলোক বিকিরণ প্রযুক্তির সর্বাধুনিক ‘থার্মোলুমিনেসসেন্স’ গবেষণাগার রয়েছে।

হোমো স্যাপিয়েন্সের জীবাশ্নের পাশাপাশি জেবেলে ইরহোয়ুদে ধাতব হাতিয়ার পেয়েছেন নৃবিজ্ঞানীরা। থার্মোলুমিনেসসেন্স ডিটেক্টর ব্যবহার করে মানুষের ব্যবহৃত ধাবত হাতিয়ারের বয়স নির্ণয় করা যায়।

তোবিয়াস ল্যয়ের নামে ইনস্টিটিউটের একজন গবেষক থার্মোলুমিনেসসেন্স পদ্ধতিতে বয়স নির্ণয় সম্পর্কে বলেছেন, ‘যদি কোনো ধাবত বস্তু থেকে শক্তিশালী আলোক বিকিরণ পাওয়া যায়, তাহলে সেটি প্রাচীন বস্তু। যদি খুবই কম আলোক বিকিরণ হয়, তাহলে সেটি নবীন বস্তু।’

তিনি আরো বলেন, ‘এই পদ্ধতিতে পরীক্ষায় ত্রুটির সীমা ১০ শতাংশ। পরীক্ষায় কোনো বস্তুর বয়স যদি ৩ লাখ বছর পাওয়া যায়, এর অর্থ দাঁড়ায় এটি ৩০ বছর কম বা বেশি হতে পারে… এই পদ্ধতি আমাদের জন্য খুবই উপকারী।’

এ পদ্ধতি ছাড়াও জীবাশ্নের শত শত দ্বিমাত্রিক এক্স-রে চিত্র থেকে ত্রিমাত্রিক কাঠামো তৈরিতে সিটি স্ক্যান ব্যবহার করা হয়। ভেঙে যাওয়া বা ক্ষয়ে যাওয়া জীবাশ্নের পুনর্গঠনে এসব কম্পিউটার মডেল মহামূল্য হয়ে দাঁড়িয়েছে।

তথ্যসূত্র : সিএনএন অনলাইন