আন্তর্জাতিক বিমানের ওপর নিষেধাজ্ঞার সময়সীমা বাড়ল

দেশে করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে ‘লকডাউন’ বৃদ্ধির সঙ্গে সঙ্গে আগামী ২৮ এপ্রিল পর্যন্ত সব আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ ঘোষণা করা হয়েছে। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান গণমধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

চলমান লকডাউন ২১ তারিখে শেষ হওয়ার কথা থাকলেও তা এক সপ্তাহ বাড়িয়ে আগামী ২৮ এপ্রিল পর্যন্ত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

তবে সৌদি আরব, ওমান, কাতার, সংযুক্ত আরব আমিরাত ও সিঙ্গাপুরের উদ্দেশ্যে বিশেষ ফ্লাইট ছেড়ে যাবে। যেন দেশে আটকে থাকা কয়েক হাজার প্রবাসী শ্রমিক তাদের কর্মস্থলে ফিরে যেতে পারেন।

গত ১৭ এপ্রিল থেকে এক সপ্তাহে সৌদি আরব, ওমান, কাতার, সংযুক্ত আরব আমিরাত ও সিঙ্গাপুরে প্রায় ১০০ বিশেষ ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত নেয় সরকার।

এছাড়া চলমান লকডাউনে যারা এই পাঁচ দেশ ছাড়া অন্যান্য দেশে জরুরি প্রয়োজনে যেতে ইচ্ছুক, তারা পররাষ্ট্র মন্ত্রণালয়ের ছাড়পত্র সাপেক্ষে ট্রানজিট-প্যাসেঞ্জার হিসেবে বিশেষ ফ্লাইটে ভ্রমণ করতে পারবেন। এক্ষেত্রে যাত্রীদের এয়ারপোর্টে আসার পথে পাসপোর্ট/ভ্যালিড ভিসা/বিমানের টিকিট/বিএমইটি কার্ড অথবা নিরাপত্তা এজেন্সি কর্তৃক ইস্যুকৃত পাস সঙ্গে রাখার কথা বলা হয়েছে।