আন্দোলনের জন্য নেতাকর্মীদের মাঠে নামার প্রস্তুতি নিতে আহ্বানঃ মওদুদ আহমদ

নিজস্ব প্রতিবেদকঃ


>> ২৪ ঘণ্টার মধ্যে সরকারের পতন, প্রস্তুতি নিন


>> সংলাপে সফল না হলে আন্দোলনের বিকল্প নেই


আন্দোলনের জন্য নেতাকর্মীদের মাঠে নামার প্রস্তুতি নিতে আহ্বান জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। তিনি বলেন, ‘আপনারা মাঠে নামলে ২৪ ঘণ্টার মধ্যে এই সরকারের পতন হবে। সেদিনের জন্য আপনারা প্রস্তুতি নিন।’

মঙ্গলবার রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে জাতীয় ঐক্যফ্রন্ট আয়োজিত সমাবেশে তিনি এমন মন্তব্য করেন।

মওদুদ বলেন, ‘আজ আমার নেত্রী বেগম জিয়া জেলখানায়। মিথ্যা একটি অভিযোগের ভিত্তিতে তাকে আটকে রাখা হয়েছে। আমাদের লাখ লাখ নেতাকর্মী এই সরকারের আমলে নির্যাতিত হয়েছে, গ্রেফতার হয়েছে। মিথ্যা মামলা দেয়া হয়েছে। তারপরও জাতীয়তাবাদী দলকে রুখতে পারে নাই, দুর্বল করতে পারে নাই এই সরকার।’

তিনি বলেন, ‘আমরা অনেক ধৈর্যের পরিচয় দিয়েছি। সংঘাত কাটিয়ে সংলাপের পথ বেছে নিয়েছি। যাতে সমঝোতার মাধ্যমে সংকটের সমাধান হয়। সেই সংলাপে তারা সাড়া দিয়েছে। কিন্তু আমরা এখনও কোনো কিছু পায়নি।’

‘সংলাপে যদি কিছু না হয় তাহলে মাঠে নামা ছাড়া উপায় থাকবে না। আন্দোলনের কোনো বিকল্প থাকবে না। আপনারা প্রস্তুত থাকেন। আপনারা যদি মাঠে নামেন, এই সরকারের পতন ২৪ ঘণ্টার মধ্যে হবে। সেই দিনের জন্য আমাদের প্রস্তুতি নিতে হবে’- বলেন মওদুদ আহমদ।

তিনি আরও বলেন, ‘একদিকে সংলাপ, অন্যদিকে গ্রেফতার চলছে। আজ আমার অফিসে দেখা করতে এসেছিলেন একজন নিরীহ মানুষ। তাকে সাদা পোশাকে তুলে নিয়ে যাওয়া হয়েছে। কোথায় নিয়ে গেছে, জানি না। একদিকে সংলাপ, অন্যদিক গ্রেফতার, আর একদিকে তফসিল ঘোষণা- এই অবস্থা থেকে সরকারকে সরে আসতে হবে। এই মুহূর্তে তফসিল ঘোষণা করবেন না, গ্রেফতার বন্ধ করেন। সংলাপ যদি তামাসা, প্রহসন, মানুষকে প্রতারণার জন্য হয় তাহলে বাংলাদেশের মানুষ রুখে দাঁড়াবে।’

‘খালেদা জিয়া প্যারোলে মুক্তি নেবেন না’- এমন মন্তব্য করে তিনি বলেন, ‘আজ আপনারা আমাদের নেত্রী খালেদা জিয়ার প্যারোলে মুক্তির কথা বলেন। বর্তমান প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ১৪টা মামলা ছিল, ২০০১ সালে মইন উদ্দিনের সঙ্গে আপস করে সেই মামলায় জামিন না নিয়ে প্যারোলে মুক্তি নেন। এরপর তিনি আমেরিকায় চলে যান। আমাদের নেত্রী প্যারোলে যান নাই সেদিন, এখনও যাবেন না।’

তিনি বলেন, ‘উন্নয়নের কথা বলে দুর্নীতির উন্নয়ন করেছেন। জবাবদিহিতা নেই এই সরকারের। লাগামহীনভাবে তারা দুর্নীতি করেছে। এ কারণে তারা ক্ষমতা ছাড়তে চায় না, নিজেদের বাঁচাবার জন্য। কিন্তু এবার সেটা আর সম্ভব হবে না।’

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে জাতীয় ঐক্যফ্রন্টের সমাবেশ শুরু হয় দুপুর ২টায়। কিন্তু বেলা সাড়ে ১১টা থেকে বিএনপির সামাজিক ও সাংস্কৃতিক সংস্থা জাসাস কর্মীদের সম্মিলিত সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে সমাবেশের কার্যক্রম শুরু হয়।

সমাবেশে প্রধান অতিথি ঐক্যফ্রন্টের শরিক গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন। সভাপতিত্ব করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। প্রধান বক্তা জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব।

এছাড়াও মঞ্চে বিএনপি, বিকল্প ধারা (একাংশ) ও নাগরিক ঐক্যের নেতারা উপস্থিত আছেন। তবে মঞ্চে ঐক্যফ্রন্টের শরিক নেতাদের দেখা গেলেও গোটা সোহরাওয়ার্দী উদ্যান জুড়ে বিএনপি নেতাকর্মীদের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা যায়।

উদ্যান ঘিরে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি দাবি এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ছবিসম্বলিত ব্যানার ও ফেস্টুন রয়েছে অসংখ্য। এছাড়া বিএনপি নেতাদের ছবিসম্বলিত ব্যানার-ফেস্টুনও চোখে পড়ার মতো।

বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠন, ঢাকা ও আশপাশের জেলার সাবেক এমপি এবং জনপ্রতিনিধিরাও এই সমাবেশে যোগ দেন। গণভবনে দ্বিতীয় দফা সংলাপের আগের দিন রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা করে শক্তি ও জনসমর্থনের বিষয়টি জানান দিতে চান ঐক্যফ্রন্ট নেতারা।

গত ১৩ অক্টোবর জাতীয় ঐক্যফ্রন্ট গঠনের পর ঢাকায় এটাই হবে তাদের প্রথম জনসভা। ইতোমধ্যে এই জোটের নেতারা সিলেট ও চট্টগ্রামে সাত দফা নিয়ে জনসভা করেছেন।

রাজধানীতে কঠোর নিরাপত্তা

এদিকে জনসভাকে কেন্দ্র করে সোহরাওয়ার্দী উদ্যান, শাহবাগ ও রমনা এলাকাসহ পুরো রাজধানীতে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে পুলিশ। থানা পুলিশ, মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি), সাদা পোশাকের গোয়েন্দা পুলিশ নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষায় কাজ করছেন।

শাহবাগ ও টিএসসি মোড়ে প্রস্তুত রাখা হয়েছে পুলিশের সাঁজোয়া যান। ইউনিফর্মের পাশাপাশি সাদা পোশাকে দায়িত্ব পালন করছেন বিপুলসংখ্যক পুলিশ সদস্য। অনুষ্ঠানের কারণে রাজধানীর শাহবাগ মোড়, মৎস্যভবন, দোয়েল চত্বর এলাকায় ব্যারিকেড দিয়ে নিয়ন্ত্রণ করা হচ্ছে সব ধরনের যানবাহন চলাচল।

ডিএমপির রমনা বিভাগের উপ-কমিশনার (ডিসি) মারুফ হোসেন সরদার বলেন, ‘জনসভায় জনসমাগমের কথা মাথায় রেখে পুরো সোহরাওয়ার্দী উদ্যান এলাকায় নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। এর বাইরে পুরো ঢাকা শহরেই নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে ডিএমপি।