আন্দোলনে উত্তাল বিএসএমএমইউ, অবরুদ্ধ উপাচার্য

নিজস্ব প্রতিবেদকঃ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ও এর অধীন স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীরা আন্দোলনে নেমেছেন। তারা বিএসএমএমইউ উপাচার্যসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের অবরুদ্ধ করে রেখেছেন।

মাসিক ভাতা ৫০ হাজার টাকা করা, বকেয়া ভাতা পরিশোধ এবং ভাতা নিয়মিত দেওয়ার দাবিতে আন্দোলন করছেন তারা।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে বিএসএমএমইউ উপাচার্যের কার্যালয় ভবনের নিচে বিক্ষোভ শুরু করেন চিকিৎসকরা। এতে নিজ কার্যালয়ে অবরুদ্ধ হয়ে পড়েন বিএসএমএমইউ উপাচার্য। বিকাল তিনটায় শেষ খবর পাওয়া পর্যন্ত তাদের আন্দোলন চলছিল।

এ সময় বিক্ষোভরত চিকিৎসকরা তিন দফা দাবিতে ‘আমাদের দাবি, আমাদের দাবি, মানতে হবে, মানতে হবে’ ঐক্য, ঐক্য চিকিৎসকদের ঐক্য’ বিভিন্ন স্লোগান দিতে থাকেন। আন্দোলনরতদের অভিযোগ, গত অর্থবছরে বাজেটের ৬ হাজার ৫৫৮ কোটি টাকা ফেরত দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। অথচ তাদের ভাতা বৃদ্ধি করা হচ্ছে না এবং নিয়মিতও প্রদান করা হচ্ছে না। এটি স্বাস্থ্য খাতের জন্য লজ্জার বিষয়। রেসিডেন্টদের মতো নন-রেসিডেন্টদের বরাদ্দের টাকাও দেওয়া হয়নি, এটা প্রতারণা।

স্নাতকোত্তর পর্যায়ের আবাসিক ও অনাবাসিক শিক্ষার্থীরা মাসে ২০ হাজার টাকা করে ভাতা পান। তাঁদের দাবি, ভাতা বাড়িয়ে ৫০ হাজার টাকা করতে হবে। শিক্ষার্থীরা কয়েক মাস ধরে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে দাবিটি জানিয়ে আসছেন। অনাবাসিক শিক্ষার্থীদের ভাতা ৯ মাস ধরে বকেয়া রয়েছে।

বর্তমানে অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদের কার্যালয়ের সামনে অবস্থান করছেন শিক্ষার্থীরা।ভাতা বৃদ্ধির বিষয়টি উপাচার্যের কাছ থেকে লিখিত নেওয়া ছাড়া তারা অবরোধ তুলবেন না বলে ঘোষণা দিয়েছেন।