আপনার স্বাস্থ্য পর্যবেক্ষণের ভারটা দিতে পারেন নিত্যসঙ্গী স্মার্টফোনের ওপর

নিয়মিত শরীরচর্চা আর পরিমিত আহার সুস্থ দেহের মূলমন্ত্র। কিন্তু কাজের চাপ অথবা ক্লান্তির জন্য অনেক সময়েই শরীরের প্রতি খেয়াল রাখা হয়ে ওঠে না। আর তাই আপনার স্বাস্থ্য পর্যবেক্ষণের ভারটা দিতে পারেন নিত্যসঙ্গী স্মার্টফোনের ওপর। বেশ কিছু অ্যাপ এবং যন্ত্রের ব্যবহারে কাজটা করা যায় সহজেই।

মাইফিটনেসপাল

সহজে ক্যালরির হিসাব রাখে মাইফিটনেসপাল অ্যাপ। ইনস্টল করে আপনার বর্তমান ও কাঙ্ক্ষিত ওজন, লিঙ্গ, উচ্চতা, জন্মতারিখ এবং দৈনন্দিন কর্মকাণ্ডের হিসাব দিয়ে অ্যাপটি সচল করতে হবে। এরপর অ্যাপ জানাবে প্রতিদিনের দরকারি ক্যালরির পরিমাণ। অ্যানড্রয়েড ও আইওএসের জন্য অ্যাপটি পাওয়া যাবে বিনা মূল্যে।

দৌড়ের জন্য বিশেষ ব্যবস্থা

শরীরচর্চা হিসেবে দৌড় বেছে নিলে প্রতি পদক্ষেপের হিসাব রাখাটা জরুরি। স্ট্রাভা, রানকিপার, নাইকি প্লাস রান ক্লাব, ম্যাপ মাই রান ও রানটাস্টিক অ্যাপ কাজটি বেশ দক্ষতার সঙ্গে করে। এ জন্য স্মার্টফোনের গ্লোবাল পজিশনিং সিস্টেম সুবিধা ব্যবহার করে অ্যাপগুলো। নাইকি প্লাস রান ক্লাব বিনা মূল্যে পাওয়া গেলেও বাকিগুলোর জন্য মাসিক কিংবা বার্ষিক ফি দিতে হবে।

আছে আনুষঙ্গিক যন্ত্রশরীরচর্চায় অ্যাপ

নিজে নিজে শরীরচর্চার জন্য নাইকি প্লাস রান ক্লাব বেশ কার্যকরী। অ্যাপটিতে শতাধিক শরীর চর্চাবিষয়ক ভিডিও রয়েছে। এ ছাড়া সুস্বাস্থ্যের জন্য অ্যাপটিতে চার সপ্তাহের প্রশিক্ষণ কার্যক্রম রয়েছে। আরেকটি অ্যাপ হলো ফিটস্টার। এতে নিজের মতো করে স্বাস্থ্য সুরক্ষায় পরিকল্পনার সুযোগ আছে। তবে অ্যানড্রয়েড কিংবা আইফোনে অ্যাপটি ব্যবহারের জন্য মাসে খরচ করতে হবে আট ডলার।

গেম খেলেও ফিট

গেম খেলেও ফিট থাকা যায়। পোকেমন গো কিংবা জোম্বি রান গেমটি খেলতে হলে আবদ্ধ ঘরে না থেকে বেরিয়ে পড়তে হবে রাস্তায়। বিভিন্ন মিশন পূরণ করতে কখনো দৌড়াতে হয়, আবার কখনো করতে হয় অনুশীলন। বিনা মূল্যে এটি পাওয়া যায় অ্যানড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেমের জন্য।

স্মার্টঘড়িতে ফিটনেস ট্র্যাকার গেজেট

দেখতে সাধারণ ঘড়ির মতো হলেও হৃৎস্পন্দন এবং গতিবিধির পর্যবেক্ষণ করে এমন অনেক যন্ত্র পাওয়া যায় বাজারে। অ্যাপল ওয়াচ নাইকি এডিশন, ফিটবিট, শাওমি মি ব্যান্ড এবং জারমিন এমনই কিছু ফিটনেস ট্র্যাকার।