‘আবগারি শুল্ক কোনো নতুন কথা নয়’

সংসদ প্রতিবেদক : আবগারি শুল্ক কোনো নতুন কথা নয়। এটা বাস্তবায়নযোগ্য। এতে জনগণের কোনো ক্ষতি হবে না বলে মনে করেন চাঁদপুর-৪ আসনের সাংসদ ড. মো. শামসুল হক ভুঁইয়া।

সোমবার জাতীয় সংসদে ২০১৭-১৮ সালের প্রস্তাবিত বাজেট নিয়ে আলোচনায় তিনি এসব কথা বলেন।

মো. শামসুল হক ভুঁইয়া বলেন, আবগারি শুল্ক কোনো নতুন কথা নয়। এটা বাস্তবায়নযোগ্য। এতে জনগণের কোনো ক্ষতি হবে না। এছাড়া ব্যক্তিগত আয়করের সীমা দেড়গুণ বাড়িয়ে দেওয়া উচিত। মানুষের কল্যাণের বাজেট হিসেবে এবারের বাজেট পাস করা হোক।

সাতক্ষীরা থেকে নির্বাচিত আ ফ ম রুহুল হক এমপি বলেন, আমাদের দেশে সব ক্ষেত্রে উন্নয়ন এগিয়ে চলেছে। গত আট বছরে এই সরকারের উন্নয়ন আমার নির্বাচনী এলাকাকে বদলে দিয়েছে। স্বাস্থ্য ব্যবস্থার যথেষ্ট উন্নয়ন হয়েছে। তবে মেডিক্যাল কলেজে শিক্ষকের অভাব রয়েছে বলে মনে করি। সরকারকে এদিকে বিশেষ নজর দেওয়া উচিত।

সংরক্ষিত নারী আসনের বেগম সানজিদা খানম বলেন, প্রতিটি জায়গায় উন্নয়নের মহাসড়কে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। নারী উন্নয়নে এগিয়েছি অনেক। পদ্মাসেতু আজ আর স্বপ্ন নয় বাস্তব। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অসীম নেতৃত্বে এটা বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে।

হবিগঞ্জ-১ থেকে নির্বাচিত জাতীয় পার্টি দলীয় মো. আবদুল মুনিম চৌধুরী বলেন, বাজেটের সফলতা বলতে আমরা বুঝি তা বাস্তবায়ন করা হচ্ছে কিনা। আর জনগণ বোঝে কোন জিনিসের দাম কমলো আর কোন জিনিসের দাম বাড়লো। কিন্তু কোনো সময়ই বাজেট বাস্তবায়ন হয় না। সম্পূরক বাজেটের নামে সবসময় চলে লুটপাট। এবারও সে লুটপাট হবে। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের ওপর শুল্ক আরোপ করা হয়েছে। এসব সাধারণ ও গরিব মানুষ ব্যবহার করে। ইমিটেশনের ওপর শুল্ক বাড়ানো হয়েছে। যারা স্বর্ণ ব্যবহার করতে পারেন না তারা ইমিটেশন ব্যবহার করেন। অর্থমন্ত্রী সেটাও তাদের জন্য দুর্লভ করলেন। শেয়ারবাজার কেলেংকারি ও ব্যাংক লুটপাট করে ধ্বংস করা হয়েছে। কিন্তু অর্থমন্ত্রী কিছুই করতে পারেননি। এত ভ্যাট-ট্যাক্স আর শুল্ক আরোপের পর এ বাজেট বাস্তবায়ন করা সম্ভব কিনা আমার সন্দেহ রয়েছে।

পিরোজপুরের এমপি একেএম আওয়াল (সাইদুর রহমান) তৃণমূলের কথা বিবেচনা করে সবকিছুর সিদ্ধান্ত নেওয়া উচিত। একজন লোক জীবনে স্বাধীনতা যুদ্ধে অংশ নেয়নি সে মুক্তিযোদ্ধা হয়ে গেলো। জীবনে আওয়ামী লীগ করেনি হঠাৎ শুনি আওয়ামী লীগে নেতা হয়ে গিয়েছে। তারা আবার শেখ হাসিনাকে কটূক্তি করে। আজ আমাদের শপথ হোক- যারা শেখ হাসিনাকে কটূক্তি করবে তাদের বিরুদ্ধে প্রতিবাদ জানানো হবে।

তিনি বলেন, বিএনপিকে অনুরোধ করব, শেখ হাসিনার কাছ থেকে শিক্ষা গ্রহণ করেন। দেশকে ভালবাসুন, দেশের মানুষকে ভালবাসুন।

বাজেট আলোচনায় আরও অংশ নেন, সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার, মোহাম্মদ সেলিনা জাহান লিটা, ওয়ার্কার্স পার্টির এমপি মোহাম্মদ ইয়াছিন আলী, সংরক্ষিত আসনের বেগম শিরিন নাহিন, সিরাজগঞ্জের গাজী মম আমজাদ হোসেন মিলন, বেগম কামরুন নাহার চৌধুরী।