আব্দুল্লাহপুর-ঘাটারচরে নতুন দুই রুট

ঢাকা নগর পরিবহন যাত্রী সেবা বিস্তৃত করতে নতুন দুটি রুট চালু করছে। আব্দুল্লাহপুর-ঘাটারচরের মধ্য দিয়ে এই দুই রুট চলবে বিভক্ত হয়ে।

একটি শ্যামলী-মিরপুর হয়ে আব্দুল্লাহপুর, অন্যটি ফার্মগেট-কাকলী হয়ে আব্দুল্লাহপুর।
মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নগর ভবনের ‘বুড়িগঙ্গা হলে’ বাস রুট রেশনালাইজেশনের সভা শেষে সংবাদ সম্মেলনে ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম এ কথা জানান।

মেয়র আতিক বলেন, মেট্রোরেলের যাত্রীদের সার্ভিস দেওয়ার জন্য আমরা ২৪ ও ২৫ নম্বর যাত্রাপথ চালু করার সিদ্ধান্ত নিয়েছি। তারা যেন বাস থেকে নেমে মেট্রোরেলে উঠতে এবং মেট্রোরেল থেকে নেমে বাস ব্যবহার করতে পারেন সেটা বিবেচনা করে এই দুই রুট। দুটি রুটে প্রাথমিক ভাবে ৫০টি বাস চলবে।

২৪ ও ২৫ নম্বর রুট কবে চালু হবে জানতে চাইলে উত্তরের মেয়র আতিক বলেন, আমরা টেন্ডারে যাব। টেন্ডারে গেলে ৯০ দিন সময় লাগবে। সব মিলিয়ে পাঁচ মাস সময় লাগবে।

এক প্রশ্নের জবাবে ঢাকা দক্ষিণের মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, ২৬ ডিসেম্বর ২০২১ থেকে ১১ ডিসেম্বর অবধি ৭ কোটি টাকার উপরে আয় করেছে।

মেয়র আতিক বলেন, ২১, ২২ ও ২৬ নম্বর রুটে প্রতিদিন প্রায় ৩০ হাজার যাত্রী চলাচল করছে। জনগণের উদ্দেশ্যে বলতে চাই, আপনারা টিকিট কেটে বাসে উঠবেন।

চলমান রুটগুলোর অনিয়ম দুর্নীতির বিষয়ে জানানোর পর দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, কিছু ব্যত্যয় আমরা লক্ষ্য করেছি। এই ব্যত্যয়ের বিষয়ে আমরা কঠোর নির্দেশনা দিয়েছি। টিকিট না কেটে বাসে উঠার একটা প্রবণতা আমরা লক্ষ্য করেছি। টিকিটবিহীন যাত্রী না নেওয়ার জন্য ২২ নম্বর রুটের কর্তৃপক্ষকে কঠোর নির্দেশনা দেব।

ট্রান্সসিলভা পরিবহনের বাস ২০টা থেকে এখন ৪টা চলছে এবং বিআরটিসির বাস বাণিজ্য মেলায় ভাড়া দেওয়ার তথ্যের ভিত্তিতে দক্ষিণের মেয়র বলেন, বিআরটিসি আমাদের নিশ্চিত করেছে তারা নগর পরিবহনের বাস নগর পরিবহনেই চালাবে। এই বাসগুলো অন্য কোথাও ব্যবহার করা যাবে না। ট্রান্সসিলভাকে আমরা শেষ বারের মতো কারণ দর্শানোর ১৫ দিনের সময় দেব। তারা নীতিমালা অনুযায়ী না চললে আমরা তাদের সঙ্গে চুক্তি বাতিল করবো।

সহসাই চলছে না ২৩ নম্বর রুট
ঢাকা নগর পরিবহনের ২২, ২৩ ও ২৬ নম্বর রুট চালু হওয়ার কথা ছিল গত বছরের ১ সেপ্টেম্বর। পরে সময় পিছিয়ে ২২ ও ২৬ নম্বর রুট দুটি চালু হয় ২৩ অক্টোবর।

সেসময় নানা ঝামেলায় চালু না হওয়া ২৩ নম্বর রুটটি পড়েছে আবারও অনিশ্চয়তার মুখে।

এ প্রসঙ্গে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক সাবিহা পারভীন বলেন, যথাসময়ে এ রুটে নগর পরিবহন চালু না করায় ঠিকাদারকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

ডিটিসিএ সূত্র জানায়, ঢাকা নগর পরিবহনের ২৪ ও ২৫ নম্বর রুট নিয়ে কাজ চলছে। এই দুটি রুটও সবুজ গুচ্ছের আওতায়। মানে এই রুটে চলা বাসগুলোর রঙ হবে সবুজ। দুই রুটে আলাদাভাবে ৫০টা করে বাস চলবে। মেট্রোরেলের সঙ্গে সামঞ্জস্য রেখে চালু হচ্ছে রুট দুটি।

২৪ নম্বর রুট
ঘাটারচর-মোহাম্মদপুর বাস স্ট্যান্ড-জাপান গার্ডেন সিটি-শ্যামলী-শিশুমেলা-আগারগাঁও-শেওড়াপাড়া-কাজীপাড়া-মিরপুর-১০-পল্লবী-কালশী- জিল্লুর রহমান উড়াল সড়ক- খিলক্ষেত- বিমানবন্দর- আবদুল্লাহপুর।

২৫ নম্বর রুট
ঘাটারচর-মোহাম্মদপুর বাসস্ট্যান্ড-আসাদগেট-খামারবাড়ি-বিজয় সরণি- জাহাঙ্গীর গেট-মহাখালী-কাকলী-খিলক্ষেত-বিমানবন্দর-আবদুল্লাহপুর।

সভায় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েতউল্লাহ, সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী।

প্রসঙ্গত, রাজধানীবাসীকে লক্কড়-ঝক্কড় পরিবহনের হয়রানি থেকে মুক্তি দিতে ২০২১ সালের ২৬ ডিসেম্বর চালু হয় ঢাকা নগর পরিবহনের ২১ নম্বর রুট। পরিকল্পনা রয়েছে ধীরে ধীরে পুরো রাজধানীকে একটা কোম্পানির আওতায় আনার।