‘আমাদের আরও অস্ত্র, গোলাবারুদ ও আধুনিক ট্যাঙ্ক প্রয়োজন’

রুশ হামলা মোকাবিলায় যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা মিত্রদের প্রতি সহায়তা বাড়ানোর আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। জেলেনস্কি বলেন, ‘আমাদের আরও অস্ত্র, গোলাবারুদ…আধুনিক ট্যাঙ্ক প্রয়োজন। আমাদের দীর্ঘপাল্লার অস্ত্র ও আকাশ প্রতিরক্ষাব্যবস্থা দরকার।’

ইউক্রেনের পূর্বাঞ্চলের দোনেৎস্ক অঞ্চলের বাখমুত শহরকে এখন যুদ্ধের ‘কেন্দ্রস্থল’ বলে অভিহিত করেছেন জেলেনস্কি।

যুদ্ধ শুরুর ৩০০তম দিনে মঙ্গলবার বাখমুতের যুদ্ধক্ষেত্র পরিদর্শনে যান তিনি। এ সময় যুদ্ধে বীরত্বপূর্ণ অবদান রাখা সেনাসদস্যদের পদক তুলে দেন জেলেনস্কি।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন যুদ্ধ শুরু হয়। এই যুদ্ধে রাশিয়ার পাশে রয়েছে ইরান ও বেলারুশ। রুশবাহিনীকে ড্রোন সরবরাহ করেছে তেহরান, যা ইউক্রেনে হামলায় ব্যবহার করা হচ্ছে। অন্যদিকে গত সোমবার বেলারুশ সফরে গিয়ে দেশটির নেতা আলেকসান্দার লুকাশেঙ্কোর সঙ্গে বৈঠক করেন পুতিন। এ সময় পুতিন বেলারুশকে ‘শুধু ভালো প্রতিবেশী নয়, ইউক্রেন যুদ্ধে বিশ্বস্ত মিত্র’ বলেও মন্তব্য করেন।

অপরদিকে কিয়েভের পাশে রয়েছে যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্ররা। মার্কিন প্রশাসন দেশটিকে ১ লাখ ৭০ হাজার কোটি ডলারের সহায়তার পরিকল্পনা সামনে এনেছে। এ ছাড়া যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, জার্মানি, ইতালি, ফ্রান্স, জাপানসহ অনেক দেশ ইউক্রেনকে অর্থ ও অস্ত্র সহায়তা দিয়ে যাচ্ছে। মাঝে যুদ্ধ বন্ধে কূটনৈতিক প্রচেষ্টা দেখা গেলেও তা হালে পানি পায়নি। তাই বিশ্লেষকদের অনেকের মতে, রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা অর্থ ও অস্ত্রে শক্তি অর্জন করছে ইউক্রেন। তাই এ যুদ্ধ শিগগিরই থামছে না, এটি প্রলম্বিত হওয়ার আশঙ্কা ব্যাপক।

সূত্র: সিএনএন