আমাদের বাসে ইউএসবি পোর্ট থাকবে কবে?

নিউজ ডেস্ক : ঢাকার বেশকিছু বাসে ওয়াই-ফাই সুবিধা রয়েছে। সরকারি পরিবহন বিআরটিসি’র বাসের পাশাপাশি আজকাল বেশকিছু বেসরকারি বাসও ওয়াই-ফাই সুবিধা দিচ্ছে।

কিন্তু যদি আপনার মোবাইলে চার্জই না থাকে তবে আপনি ওয়াই-ফাই সুবিধা নেবেন কিভাবে?

এ কারণে নিউ ইয়র্কের বেশকিছু বাসে ২০০৯ সালেই চালু করা হয়েছে ইউএসবি পোর্ট সুবিধা, যাতে করে যাত্রীরা প্রয়োজনীয় ডিভাইসের চার্জ বাসে বসেই করে নিতে পারে। কিংবা গান শুনতে যে ব্যাটারি ব্যবহৃত হচ্ছে, সেটা বাসের সরবরাহকৃত ব্যাটারি সুবিধা থেকে নিতে পারে।

সম্প্রতি জিএসএমএ’র গবেষণায় দেখা গেছে, বাংলাদেশে একক মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা ২০১৫ থেকে ২০১৬ সালে প্রায় দেড় কোটিরও বেশি বেড়েছে। ফলে ২০১৬ সাল পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুসারে (জিএসএমএ’র গবেষণা থেকে) দেশের ৫৩ শতাংশ মানুষের মোবাইল ফোন আছে। অর্থাৎ যদি বর্তমানে দেশের জনসংখ্যা ১৬ কোটি হয় তবে দেশের প্রায় সাড়ে ৮ কোটি মানুষ মোবাইল ফোন ব্যবহার করে।
আর খুব স্বাভাবিকভাবেই মোবাইল ফোনের ব্যবহার শহরে বেশি, বিশেষ করে ঢাকায়। রাজধানী হওয়ায় ঢাকাতে মানুষের চাপ যেমন বেশি তেমনি পরিবহনগুলোতেও চাপ থাকে বেশি। যার কারণে ঢাকার রাস্তায় জ্যাম হয় প্রচুর। জ্যামের এই অলস সময়ে মানুষ ব্যবহার করতে থাকে তাদের স্মার্টফোন। ফলে নিমিষেই ফুরিয়ে যায় চার্জ। তখন গুরুত্বপূর্ণ কল আর রিসিভ করতে পারেনা। সেজন্যেই ঢাকার বাসগুলোতে ইউএসবি পোর্ট থাকা সবচেয়ে জরুরি।

তাছাড়া আজকাল বেশিরভাগ ইলেকট্রনিক্স ডিভাইস চার্জ নেয় ইউএসবিতে। ফলে শুধু স্মার্টফোনের জন্যেই নয়, অন্যান্য ইউএসবি ডিভাইসের জন্যেও বাসগুলোতে ইউএসবি পোর্ট থাকা জরুরি।

জাপানের রাজধানী টকিয়োতে সম্প্রতি ইউএসবি পোর্টসহ বাস ছাড়ার প্রক্রিয়া নেয়া হচ্ছে। গত বছর লন্ডন এবং সিঙ্গাপুরের রাস্তায় নেমেছে এই সুবিধার বাস। আমাদের দেশেও সময় এসেছে বাসগুলোতে ওয়াই-ফাই প্রযুক্তির পাশাপাশি মোবাইল বা ইলেকট্রনিক্স ডিভাইস চার্জের জন্যে ইউএসবি সুবিধা চালু করার। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ চাইলে বিষয়টা ভেবে দেখতে পারেন। কেননা দিন দিন মানুষ প্রযুক্তি নির্ভর হয়ে পড়ছে। এখন সময় এসেছে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আমাদের বাসেও এই সুবিধা আনার।