আমিরাতে কাতারের দূতাবাস

আন্তর্জাতিক ডেস্কঃ অতীতের বৈরিতা ভুলে আগেই কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠা করেছে দুই মুসলিম দেশ কাতার ও সংযুক্ত আরব আমিরাত। এবার আমিরাতের আবুধাবিতে দূতাবাস চালু করেছে দোহা।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল আরাবিয়া এ খবর দিয়েছে। কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, দুই উপসাগরীয় রাষ্ট্র কূটনৈতিক সম্পর্ক পুনরুদ্ধারে সম্মত হওয়ার পর কাতার এবং সংযুক্ত আরব আমিরাত নিজ নিজ দূতাবাস পুনরায় চালু করেছে। সোমবার থেকে এসব দূতাবাসে পুনরায় কাজ শুরু হয়েছে।

এর আগে ২০১৭ সালে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং মিশর কাতারের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। এমনকি দেশটির ওপর অবরোধ করে তারা। অভিযোগ ছিল, ইরানের সঙ্গে সুসম্পর্ক রাখার পাশিপাশি তুরস্ক ও ফিলিস্তিনে কট্টরপন্থি ইসলামী আন্দোলনকে অর্থায়ন করে আসছে কাতার।

তবে আরব দেশগুলোর অবরোধ আরোপ ও সম্পর্ক ছিন্ন করায় দমে যায়নি কাতারা। ওই সময় দোহার পাশে সকল সহযোগিতা নিয়ে দাঁড়িয়েছিল ইরান ও তুরস্কর। পরে ২০২১ সালের জানুয়ারিতে বিবাদের অবসান ঘটিয়ে সম্পর্ক পুনঃস্থাপন করে দেশগুলো।

এর পর রিয়াদ ও কায়রো ২০২১ সালেই দোহায় রাষ্ট্রদূতদের পুনরায় নিয়োগ করে। তবে বাহরাইন এখনো দোহাতে তার দূতাবাস পুনরায় চালু করতে পারেনি।

কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুল রহমান আল-থানি এবং শেখ আবদুল্লাহ বিন জায়েদ সোমবার উভয় দেশের দূতাবাস পুনরায় খোলার সঙ্গে সঙ্গে টেলিফোনে কথা বলেছেন।