আরো ৬৪ উপজেলায় চালু হচ্ছে ন্যাশনাল সার্ভিস কর্মসূচি

সচিবালয় প্রতিবেদক : দেশের আরো ৬৪টি উপজেলায় চালু হচ্ছে ন্যাশনাল সার্ভিস কর্মসূচি।

এ কর্মসূচির ‍আওতায় সরকার ওইসব এলাকার শিক্ষিত বেকার যুবক ও যুব নারীদের তিন মাসের প্রশিক্ষণসহ দুই বছর মেয়াদি অস্থায়ী কর্মসংস্থানের ব্যবস্থা করবে। এসব সুবিধাভোগীর জন্য সরকারের মোট খরচ হবে ৫৪৪ কোটি ৯০ লাখ টাকা।

৬৪টি উপজেলায় এ কর্মসূচি চালুর লক্ষ্যে সোমবার সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ‘ন্যাশনাল সার্ভিস কর্মসূচি সম্প্রসারণের (পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম ধাপ) প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম এ তথ্য জানান।

তিনি বলেন, দেশের ৬৪টি জেলার নতুন আরো ৬৪টি উপজেলায় ন্যাশনাল সার্ভিস কর্মসূচি সম্প্রসারণের প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা। প্রস্তাবিত এ ব্যবস্থায় পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম ধাপ অনুমোদন দেওয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, শিক্ষিত বেকার যুবকদের দুই বছর মেয়াদি অস্থায়ী কর্মসংস্থান দেওয়ার লক্ষ্যে ২০০৯-১০ অর্থবছরে এই কর্মসূচি গ্রহণ করা হয়। প্রথম পর্যায়ে কুড়িগ্রাম, বরগুনা ও গোপালগঞ্জ জেলার ১৯টি উপজেলায় এ কর্মসূচি বাস্তবায়িত হয়।

দ্বিতীয় পর্যায়ে (২০১১-১২) রংপুর বিভাগের বাকি সাতটি জেলার আটটি উপজেলায় এ কর্মসূচি গ্রহণ করা হয়, যা চলমান রয়েছে।

সরকারি হিসাবে, এ পর্যন্ত ১০টি জেলার ২৭টি উপজেলায় অস্থায়ী কর্মসংস্থান পেয়েছেন ৭০ হাজার ৫২১ জন।

তিনি আরো বলেন, তৃতীয় ও চতুর্থ ধাপে সম্প্রসারিত ১৭টি জেলার ১৭টি উপজেলা হচ্ছে বরিশালের মেহেন্দীগঞ্জ, শরীয়তপুরের গোসাইরহাট, জামালপুরের দেওয়ানগঞ্জ, ময়মনসিংহের নান্দাইল, পিরোজপুরের কাউখালী, চাঁদপুরের হাইমচর, শেরপুর সদর, সাতক্ষীরার শ্যামনগর, ঝালকাঠির নলছিটি, মাগুরার মহম্মদপুর, রাজবাড়ীর গোয়ালন্দ, বাগেরহাটের চিতলমারী, সিরাজগঞ্জের চৌহালী, বান্দরবানের থানচি, নাটোরের সিংড়া, খুলনার তেরখাদা ও কুমিল্লার মনোহরগঞ্জ। এ পর্যায়ে দ্বিতীয় থেকে চতুর্থ ধাপে দেশের ১ লাখ ১১ হাজার ১১৬ জনকে প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। এদের মধ্যে ১ লাখ ৮ হাজার ৭৮২ জনকে অস্থায়ী চাকরি দেওয়া হয়েছে।

সচিব বলেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ২০১০ সালে যে দারিদ্র্য ম্যাপ তৈরি করেছে, তা অনুসরণ করে এসব উপজেলা কর্মসূচির আওতায় নেওয়া হয়েছে।

‘কর্মসূচিতে অন্তর্ভুক্ত যুব নারী ও পুরুষকে প্রশিক্ষণকালে মাথাপিছু দৈনিক ১০০ টাকা এবং দুই বছরের অস্থায়ী কর্মসংস্থানকালে মাসে ৬ হাজার টাকা দেওয়া হবে। ন্যূনতম এইচএসসি পাস এবং ২৪-৩৫ বছর বয়সি বেকার যুবকেরা ন্যাশনাল সার্ভিস কর্মসূচির জন্য বিবেচিত হবেন।