কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলার

আর্থিক প্রতিষ্ঠানগুলোর নামের শেষে পিএলসি লিখতে হবে

নিজস্ব প্রতিবেদকঃ কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন নিয়ে আর্থিক ব্যবসার সঙ্গে জড়িত কোম্পানিগুলোকে আর্থিক প্রতিষ্ঠানের নামের শেষে ‘পাবলিক সীমিত দায় কোম্পানি’ বা পিএলসি লিখতে হবে।

একই সঙ্গে আর্থিক প্রতিষ্ঠানগুলোকে তাদের সংঘবিধি ও সংঘ স্মারক পরিবর্তন করে ‘পাবলিক সীমিত দায় কোম্পানি’ বা পিএলসি লিখতে হবে। এজন্য প্রতিষ্ঠানগুলোকে সংশ্লিষ্ট নিয়ন্ত্রক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।

এ বিষয়ে বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। এর আগে একই সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছেও পাঠানো হয়।

সূত্র জানায়, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো সাধারণত আমানতকারীদের কাছ থেকে অর্থ নিয়ে ব্যবসা পরিচালনা করে। এ কারণে জনগণের কাছে দায় রয়েছে। এ জন্যই তাদের নামের শেষে পিএলসি লিখতে হচ্ছে।

আন্তর্জাতিক অঙ্গনে জনগণের কাছে দায়বদ্ধ বা জনগনের বিনিয়োগ বা আমানত রয়েছে এমন যে কোনো কোম্পানির নামের শেষে পিএলসি লিখতে হয়। বাংলাদেশেও এটি চালু করা হচ্ছে। পর্যায়ক্রমে শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোকেও নিজেদের নামের শেষে পিএলসি লিখতে হবে।