আর্থিক লেনদেনের তথ্য চুরি করে ৪ অ্যাপ

প্রযুক্তি ডেস্কঃ আর্থিক প্রতিষ্ঠানের পাসওয়ার্ড সংরক্ষণ করা ও অর্থ লেনদেন করার তথ্য চুরি করতে অ্যাপের মাধ্যমে ফোনে ‘অ্যানাতসা’ ম্যালওয়্যার প্রবেশ করাচ্ছে একদল সাইবার অপরাধী। সংগ্রহ করা তথ্য কাজে লাগিয়ে গোপনে বিভিন্ন অ্যাকাউন্ট থেকে অর্থ চুরির অভিযোগ উঠেছে।

অ্যানাতসা ম্যালওয়্যারযুক্ত চারটি অ্যাপ হলো ‘পিডিএফ রিডার-এডিট অ্যান্ড ভিউ পিডিএফ’, ‘পিডিএফ রিডার অ্যান্ড এডিটর’, ‘অল ডকুমেন্ট রিডার অ্যান্ড এডিটর’ ও ‘অল ডকুমেন্ট রিডার অ্যান্ড ভিউআর’। ইতোমধ্যেই গুগল চারটি অ্যাপ প্লে স্টোর থেকে মুছে ফেলেছে। তবে বিভিন্ন ওয়েব লিঙ্ক ও অ্যাডে ক্লিক করার মাধ্যমে অ্যাপগুলো ইন্সটল হচ্ছে বলে জানায় কয়েকজন ভুক্তভুগী।

সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ‘থ্রেটফেব্রিক’ এ চারটি অ্যাপের বিষয় প্রকাশ্যে আনে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, আর্থিক প্রতিষ্ঠানের পাসওয়ার্ড সংরক্ষণ করা ও অর্থ লেনদেন করার তথ্য চুরি করতে অ্যাপের মাধ্যমে ফোনে ‘অ্যানাতসা’ ম্যালওয়্যার প্রবেশ করাচ্ছে একদল সাইবার অপরাধী। সংগ্রহ করা তথ্য কাজে লাগিয়ে গোপনে বিভিন্ন অ্যাকাউন্ট থেকে অর্থ চুরি করছে তারা।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা জানিয়েছেন, রূপ বদলে ফেলে নতুন কোনো অ্যাপের মাধ্যমে আবার ব্যবহারকারীদের ফোনে প্রবেশ করতে পারে ম্যালওয়্যারটি। আর তাই ম্যালওয়্যারটি থেকে রক্ষা পেতে অ্যাপ নামানোর আগেই অ্যাপ নির্মাতাদের বিষয়ে অনলাইনে খোঁজখবর নিতে হবে। জানতে হবে অ্যাপটির বিষয়ে অন্য ব্যবহারকারীদের অভিজ্ঞতাও। অনলাইনে পাওয়া অপরিচিত লিংকে ক্লিক করে অ্যাপ নামানো থেকেও বিরত থাকতে হবে।