‘আর্মি ফার্মা লিমিটেড’ আনুষ্ঠানিক যাত্রা শুরু

মানসম্মত ওষুধ উৎপাদন ও বিপণনের প্রত্যয় নিয়ে বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত প্রতিষ্ঠান বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেডের (বিএমটিএফ) সহযোগী প্রতিষ্ঠান হিসেবে ‘আর্মি ফার্মা লিমিটেড’ আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে।

সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ গতকাল বৃহস্পতিবার গাজীপুরের জয়দেবপুরের শিমুলতলীতে প্রতিষ্ঠানটির উদ্বোধন করেন। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ শুক্রবার এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অন্যতম খ্যাতিসম্পন্ন ইউরোপীয় পরামর্শক প্রতিষ্ঠান এলোমেটিক কনসাল্টিং অ্যান্ড ইঞ্জিনিয়ারিং প্রাইভেট লিমিটেডের তত্ত্বাবধানে আর্মি ফার্মা লিমিটেডের ফ্যাক্টরি নির্মাণের কাজ গাজীপুরের জয়দেবপুরের শিমুলতলীতে সম্পাদিত হচ্ছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, শত বিঘা জমির উপর অত্যাধুনিক প্রযুক্তিনির্ভর এই উৎপাদন প্রতিষ্ঠানে ট্যাবলেট, ক্যাপসুল, ইনজেকশন, সিরাপ, সাসপেনশন, ক্রিম, ওয়েন্টমেন্ট, অ্যান্টি-বায়োটিক, সাপোজিটরি, ইনহেলার ইত্যাদি উৎপাদনের পাশাপাশি ভ্যাকসিন, বায়োটেক, হরমোন, অ্যান্টি-ক্যানসার, হারবাল ও অ্যাগ্রোভেট প্রোডাক্ট উৎপাদন সুবিধা থাকবে। এ ছাড়া মেডিকেল ডিভাইস উৎপাদন সুবিধাও এ প্রকল্পে সন্নিবেশ করা হয়েছে। বিভিন্ন ক্ষেত্রে দক্ষ ও অভিজ্ঞ পেশাদার জনবলের মাধ্যমে অত্যাধুনিক যন্ত্রপাতি ও মানসম্পন্ন কাঁচামাল ব্যবহার করে প্রোডাক্ট ডেভেলপমেন্টের কাজ এরইমধ্যে শুরু হয়েছে। সেনাপ্রধান আর্মি ফার্মাকে তাঁর স্বপ্নের প্রকল্প হিসেবে উল্লেখ করেন।

প্রকল্পের উদ্বোধনী বক্তব্যে তিনি জানান, ব্লাড প্রেশার, ডায়াবেটিস, অ্যাজমা, পেপটিক আলসারের মতো অসুখে সর্বসাধারণ ভুগে থাকেন। আর্মি ফার্মা লিমিটেড থেকে উৎপাদিত এসব রোগগুলোর ওষুধ যাতে অবসরপ্রাপ্ত সেনা সদস্যসহ নিম্ন আয়ের প্রান্তিক জনসাধারণের ক্রয় ক্ষমতার মধ্যে থাকে এবং সবার জন্য সহজপ্রাপ্য হয়, সেজন্য তিনি আর্মি ফার্মার প্রতি উদাত্ত আহ্বান জানান।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে আর্মি ফার্মার যাত্রাকে ঐতিহাসিক বলে উল্লেখ করেছেন সেনাপ্রধান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক নির্দেশনায় বাংলাদেশ সেনাবাহিনী ও আর্মি ফার্মা আগামী দিনে স্বাস্থ্য খাতে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলে তিনি মনে করেন। সেনাপ্রধান আশাপ্রকাশ করেন, এ প্রতিষ্ঠানটি দ্রুততম সময়ের মধ্যে দেশের অন্যতম শীর্ষ ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে আত্মপ্রকাশ করবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এরই মধ্যে আর্মি ফার্মা দেশে অতিমারি মোকাবিলায় করোনা ওষুধ প্রশাসনের অনুমোদনের মাধ্যমে জার্মনিল ব্র্যান্ডের হেলথ অ্যান্ড হাইজিন প্রোডাক্ট হ্যান্ড স্যানিটাইজার, ফেস মাস্ক, হ্যান্ডওয়াশ ও অ্যান্টিসেপটিক সল্যুশন ইত্যাদি উৎপাদন ও বিপণন করে স্বাস্থ্যখাতে ভূমিকা রাখছে।

আশা করা যায়, জাতীয় ওষুধ নীতির বর্তমান লক্ষ্যকে সামনে রেখে আগামী বছরের শুরুতে আর্মি ফার্মা উৎপাদিত ওষুধ সামগ্রী বাজারজাত করবে।

আর্মি ফার্মা লিমিটেডের উদ্বোধন শেষে সেনাবাহিনী প্রধান বিএমটিএফের ইলেকট্রনিক অ্যাসেম্বলি শপ, গাড়ি সংযোজন ফ্যাক্টরি, ফার্নিচার ফ্যাক্টরি, প্রি-স্ট্রেসড পাইলিং ফ্যাক্টরি, স্টিল স্ট্রাকচার ফ্যাক্টরি, ক্ষুদ্র যন্ত্রাংশ প্রস্তুতকারী ইউনিট ও লেদার ফ্যাক্টরি পরিদর্শন করেন। বিএমটিএফের এ সব প্রকল্প ও ফ্যাক্টরিগুলো দেশের সার্বিক উন্নয়ন ও অর্থনৈতিক অগ্রগতিতে উল্লেখযোগ্য অবদান রাখবে বলে আশা করছেন সেনাপ্রধান।