আলমগীরের বিরুদ্ধে মানহানি মামলায় বিচার শুরু

নিজস্ব প্রতিবেদক : মানহানির একটি মামলায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। অভিযোগ গঠনের মধ্য দিয়ে তার বিরুদ্ধে আনুষ্ঠানিক বিচার শুরু হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘খুনি’ ও আওয়ামী লীগকে ‘খুনির দল’ বলার অভিযোগে দায়ের করা ওই মামলায় রোববার ঢাকা মহানগর হাকিম মো. নুর নবী বিএনপির এ নেতার অব্যাহতির আবেদন নাকচ করে অভিযোগ গঠনের আদেশ দেন। একই সঙ্গে আদালত আগামী ২৩ অক্টোবর মামলাটিতে সাক্ষ্য গ্রহণের জন্য দিন ধার্য করেছেন। শুনানিকালে মির্জা ফখরুল আদালতে উপস্থিত ছিলেন।

আসামি পক্ষের আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ জানান, ২০১৪ সালের ১ সেপ্টেম্বর আওয়ামী মৎস্যজীবী লীগের সহ-সভাপতি এস এম নূর-ই-আলম সিদ্দিক মামলাটি দায়ের করেন। পরে এ মামলায় মির্জা ফখরুলকে অভিযুক্ত করে পুলিশ তদন্ত প্রতিবেদন দাখিল করলে ২০১৫ সালের ২২ জানুয়ারি আদালত তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। পরে ওই বছর ২৯ সেপ্টেম্বর আদালতে আত্মসমর্পণ করে তিনি জামিন গ্রহণ করেন।

মামলার অভিযোগে বলা হয়, ২০১৪ সালের ২৪ অগাস্ট পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল ইসলাম প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগ সম্পর্কে কটূক্তি করেন। যা ওই দিন বিভিন্ন ইলেকট্রনিক মিডিয়ায় ও অনলাইনে এবং পরের দিন বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত হয়। এতে ব্যক্তিগত, সামাজিক, জাতীয় ও আন্তর্জাতিকভাবে বাদীর নেত্রীর মানহানি হয়েছে বলে অভিযোগে উল্লেখ করা হয়।