আলমডাঙ্গা ডিসি ইকোপার্ক নির্মাণে হাইকোর্টের দেওয়া নিষেধাজ্ঞা বহাল

নিজস্ব প্রতিবেদক : চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গা উপজেলার কৃষি জমির ওপর ডিসি ইকোপার্ক নির্মাণে হাইকোর্টের দেওয়া নিষেধাজ্ঞা বহাল রেখেছেন আপিল বিভাগ।

বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন ৪ বিচারপতির আপিল বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট নুরুল আমিন ও অ্যাডভোকেট আমিমুল এহসান জোবায়ের। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

আইনজীবী আমিমুল এহসান জোবায়ের জানান, চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গা উপজেলার জামজামি মৌজার শতাধিক কৃষকের ৫৫ বিঘা জমি তৎকালীন পানি উন্নয়ন বোর্ড জিকে প্রকল্পের নামে অধিগ্রহণ করে। স্বাধীনতার পর থেকে কৃষকরা যার যার জমি নিজের দখলে নিয়ে চাষাবাদ করে আসছিল।

২০১৭ সালের জানুয়ারি মাসে চুয়াডাঙ্গা জেলা প্রশাসক সায়মা ইউনূস এই এলাকা পরিদর্শনে এসে ওই জমির ওপর ইকোপার্ক করার ঘোষণা দেন এবং ডিসি ইকোপার্ক সম্বলিত সাইনবোর্ড টাঙ্গানো হয়।

পরে জেলা প্রশাসকের এই সিন্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে রিট করেন শরিফুল ইসলাম ও কেরামত আলী মণ্ডল নামে দুই কৃষক হাইকোর্টে রিট করেন।

রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে গত ৬ ফেব্রুয়ারি বিচারপতি নাইমা হায়দারের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ ইকোপার্ক নির্মাণে ৬ মাসের নিষেধাজ্ঞা দেন। হাইকোর্টের এই আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করেন রাষ্ট্রপক্ষ।

বৃহস্পতিবার রাষ্ট্রপক্ষের আবেদন খারিজ করে দিয়ে ইকোপার্ক নির্মাণে হাইকোর্টের নিষেধাজ্ঞা বহাল রাখেন আপিল বিভাগ।