আলোচিত সিনেমা দঙ্গল

বিনোদন ডেস্ক : গত শুক্রবার মুক্তি পেয়েছে আমির খান অভিনীত আলোচিত সিনেমা ‘দঙ্গল’। মুক্তির পরই সিনেমাটি নিয়ে প্রশংসার জোয়ার বইছে। বক্স অফিসেও বেশ বাজিমাত করেছে সিনেমাটি। কিন্তু এই সিনেমাতে তথ্যগত বড় ধরণের ভুল রয়েছে বলে খবর প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম।

প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়েছে, সিনেমাটি নির্মিত হয়েছে কুস্তিগির মহাবীর ফোগাটের জীবন নিয়ে। তার জীবনের সঙ্গেই উঠে এসেছে মেয়ে গীতা ও ববিতা ফোগাটের জীবনও। মহাবীর নিজে শুধু কুস্তির শীর্ষে পৌঁছাননি বরং নারী ক্ষমতায়নের আলোও জ্বালিয়েছিলেন কুস্তির সূত্রেই। আর তার মেয়েরাই তা প্রমাণ করেছিলেন। তাই মহাবীরের জীবন ও কৃতিত্বের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত গীতা ও ববিতা। কিন্তু সিনেমার গল্পে সেখানেই বড় ভুল রয়ে গেছে।

২০১০ সালে কমনওয়েলথ গেমসে গীতা ফোগাট সোনা জিতেছিলেন। সে ম্যাচের স্কোর ছিল ১-০, ৭-০। সিনেমায় যে ম্যাচ দেখানো হয়েছে সেখানে স্কোর ৩-০, ৪-৬, ৬-৫। সিনেমার গল্পে এই ম্যাচটি ক্লাইম্যাক্স। তাই যতটা টানটান উত্তেজনা রাখা যায় পরিচালক তাই করেছেন বলেও জানা গেছে।

কখেনো কখনো পরিচালক সিনেমায় স্বাধীন চিন্তা করতে পারেন। বাস্তব ঘটনা নিজের মতো ব্যাখ্যা করতেই পারেন। তবে যেখানে গীতার জীবনই হুবহু উঠে এসেছে, সেখানে ম্যাচের ফলাফল আলাদা হয় কী করে। এমন প্রশ্নই তুলেছেন অনেকে।

সিনেমাটি পরিচালনা করেছেন নিতেশ তিওয়ারি। এতে আমির খান ছাড়াও অভিনয় করেছেন সাক্ষী তানওয়ার, ফাতিমা সানা শেখ এবং সানিয়া মালহোত্রা।