আল্লাহর দোহাই লাগে চালের মজুত ছেড়ে দেনঃ দুদক চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক : দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, আল্লাহর দোহাই লাগে চালের মজুত ছেড়ে দেন। কারণ দুদকের মামলা মানে একটি ক্যানসার, ধ্বংস হয়ে যাবেন দুদকের মামলার কারণে।

বৃহস্পতিবার দুদকের প্রধান কার্যালয়ের পাঁচ বছর মেয়াদি কর্মপরিকল্পনার চলমান কার্যক্রম বিষয়ে মিডিয়া ব্যক্তিদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ মন্তব্য করেন।

ইকবাল মাহমুদ বলেন, ‘আপনারা দেখেছেন চালের দাম বাড়ছে মজুতদারীদের কারণে। সরকারের সুন্দর সিস্টেম রয়েছে। কিন্তু সিস্টেম মানছে না। এই সিস্টেম কেন মানে নাই, আমরা বলবো ঘুষ দিয়েছে বলে মানে নাই। এই কারণে ১০ টাকার চাল নিয়ে অনুসন্ধান ও তদন্ত হয়েছিল।’

চালের মজুতদারের বিরুদ্ধে দুদকের অনুসন্ধানের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘এখন অনুসন্ধান করতে চাই যারা চালের মজুত করছেন তাদের বিরুদ্ধে। আমরা বলি যারা মজুত করছেন আল্লাহর দোহাই লাগে মজুত ছেড়ে দেন। কারণ আমরা বলি দুদকের মামলা মানে একটি ক্যানসার, ধ্বংস হয়ে যাবেন দুদকের মামলার কারণে।’

ইকবাল মাহমুদ বলেন, ইতিমধ্যে প্রতি কেজিতে জনগণের ৭ টাকা নিয়ে নিছেন। গত কয়েক মাসে কত লাখ লাখ টাকা জনগণের পকেট থেকে নিয়ে গেছে। আমরা এগুলো সহ্য্ করবো না। আমরা দেখতে চাই কার দুর্নীতির কারণে ওই চালগুলো এভাবে রয়ে গেল?

খাদ্যপণ্য সরবরাহকারী ও মজুতদার এবং খাদ্য বিভাগের অসাধু কর্মকর্তাদের সহযোগিতায় কৃত্রিম সংকট তৈরির মাধ্যমে কোটি কোটি টাকা আত্মসাতের অভিযোগ অনুসন্ধানে বুধবার তিন সদস্যের টিম গঠন করে দুদক।

সংস্থাটির উপপরিচালক মোহাম্মদ আহমার উজ্জামানের নেতৃত্বে তিন সদস্যের অনুসন্ধান দল গঠন করা হয়। অনুসন্ধান দলের অন্য সদস্যরা হলেন-দুদকের সহকারী পরিচালক মো. সালাহউদ্দিন ও উপসহকারী পরিচালক মো. সাইদুজ্জামান। অনুসন্ধান কাজ তদারক করছেন দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেন।