আল্লাহর সন্তুষ্টি মহা নেয়ামত

ইসলাম ডেস্কঃ নামাজ, রোজা, হজ, জাকাত, নফল ইবাদত, তেলাওয়াতে কোরআনসহ সব ইবাদতের মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি কামনা করে তাঁর নৈকট্য অর্জন করা মুমিনের জীবনের মহা সফলতা।

ইরশাদ হচ্ছে, ‘আল্লাহ কাউকে সৎপথে পরিচালিত করতে চাইলে তিনি তার হৃদয়কে ইসলামের জন্য খুলে দেন, (আবার) যাকে তিনি বিপথগামী করতে চান তার হৃদয়কে অতিশয় সঙ্কীর্ণ করে দেন, (তাঁর পক্ষে ইসলামের অনুসরণ করা এমন কঠিন হয়) যেন তাকে আকাশে জবরদস্তিভাবে চড়তে হচ্ছে। আর যারা (আল্লাহর ওপর) বিশ্বাস করে না আল্লাহ এভাবেই কাফিরদের ওপর (কুফরির) কালিমা লেপন করে দেন।’ (সুরা আনআম : ১২৫)। হজরত সুরাইজ (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘আল্লাহ যখন কোনো বান্দার কল্যাণ চান তখন তার মৃত্যুর আগে তাকে ভালো কাজের জন্য তার বক্ষকে উন্মোচিত করে দেন। এরপর তাকে মৃত্যু দেন।’ (মুসনাদে আহমদ : ১৭৭৮৪)। উল্লিখিত আয়াত ও হাদিস দ্বারা আমরা বুঝতে পারলাম যে, সর্বাবস্থায় আল্লাহর ফায়সালার ওপর অটল অবিচল থাকা। কোনো অবস্থাতেই আল্লাহর রহমত থেকে নৈরাশ না হওয়া। সবসময় সৎ ও সঠিক পথে চলার জন্য আল্লাহর তৌফিক কামনা করা। ইরশাদ হচ্ছে, ‘যারা সৎপথে চলবে, আল্লাহতায়ালা তাদের এ (সৎপথে) চলা আরও বাড়িয়ে দেন এবং তাদের (অন্তরে) তিনি তাঁর ভয় দান করেন।’ (সুরা মুহাম্মদ : ১৭)। অন্য আয়াতে ইরশাদ হচ্ছে, ‘যারা আমারই পথে প্রাণপণে চেষ্টা করে, আমি অবশ্যই তাদের আমার পথে পরিচালিত করি।’ (সুরা আনকাবুত : ৬৯)। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘যখন আল্লাহতায়ালা কোনো বান্দার ভালো চান তখন তিনি তার জন্য ইসলামকে সহজ করে দেন।’ (বুখারি : ৭১)। দ্বীনি কাজ করতে গিয়ে যে কোনো বিপদাপদে আল্লাহ তাকে ধৈর্যধারণ করার তৌফিক দান করেন। মহান রব্বুল আলামিন ওই ব্যক্তির উত্তম সহযোগী ঠিক করে দেন। যাতে সে পথভ্রষ্ট হতে না পারে। এ সম্পর্কে হজরত আনাস (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘আল্লাহতায়ালা যদি তাঁর কোনো বান্দার কল্যাণ করার ইচ্ছা করেন তাহলে তাকে নেক কাজ করার তৌফিক প্রদান করেন। প্রশ্ন করা হলো, হে আল্লাহর রসুল! তিনি কীভাবে তাকে নেক কাজ করার তৌফিক দেন? তিনি বললেন, আল্লাহ সেই বান্দাকে মৃত্যুবরণ করার আগে সৎকাজের সুযোগ দান করেন।’ (তিরমিজি : ২১৪২)

দুনিয়ায় অনেক মানুষ এমন আছে, যারা অনেক আমল করে কিন্তু আল্লাহ তার ওপর সন্তুষ্ট নন অথচ তার ধারণা সে অনেক ভালো আমল করছে। তাদের ব্যাপারে আল্লাহ ঘোষণা করেছেন, ‘বলুন, আমি কি তোমাদের সেসব লোকের সংবাদ দেব, যারা কর্মের দিক দিয়ে খুবই ক্ষতিগ্রস্ত? তারাই সে লোক, যাদের প্রচেষ্টা পার্থিব জীবনে বিভ্রান্ত হয় অথচ তারা মনে করে যে, তারা সৎকর্ম করেছে।’ (সুরা কাহফ : ১০৪-১০৫) তাই লোক দেখানো ইবাদত থেকে সম্পূর্ণ দূরে থাকতে হবে। একমাত্র আল্লাহর সন্তুষ্টির জন্যই ইবাদত-বন্দেগি করতে হবে। যেমন আমরা প্রতিদিন নামাজের মধ্যে তেলাওয়াত করতে থাকি, ‘ইয়্যাকা নাআবুদু ওয়া ইয়্যাকা নাসতায়িন’ (হে আল্লাহ) আমরা কেবল আপনারই ইবাদত করি এবং কেবল আপনার কাছেই সাহায্য চাই। আল্লাহর হুকুম এবং রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পদ্ধতি অনুযায়ী আমল করলে সে আমল আল্লাহর কাছে গৃহীত হয়। কখনো কি আমরা চিন্তা করেছি যে, আল্লাহ আমার ওপর সন্তুষ্ট আছেন? না আমার আমলগুলো কি শুধু পানিতে অঙ্কন করার মতো বিফলে যাচ্ছে! আল্লাহর সৃষ্টির মাঝে চিন্তাফিকির করলে সহজে রব্বে কারীমের ওপর ইমান বেড়ে যায়। আল্লাহপাক আমাদের সেই তৌফিক দান করুন।

আমিন।

আল্লাহর সন্তুষ্টির জন্য মনে আগ্রহ জাগ্রত হয়। তিনি তো তাঁর বান্দা-বান্দিকে সীমাহীন মোহাব্বত করেন। তাই তো এত এত অপরাধ করার পরও তিনি তাঁর অসংখ্য-অগণিত নেয়ামত কখনো বন্ধ করেননি। ব্যাপক নেয়ামত সবসময় চালু রেখেছেন। এক হাদিসে এসেছে। হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, আল্লাহ যখন কোনো বান্দাকে মোহাব্বত করেন তখন তিনি জিব্রাঈল (আ.)-কে ডেকে বলেন, ‘নিশ্চয়ই আল্লাহ অমুক বান্দাকে মোহাব্বত করেন, কাজেই তুমিও তাকে মোহাব্বত কর। তখন জিব্রাঈল (আ.)-ও তাকে মোহাব্বত করেন এবং জিব্রাঈল (আ.) আকাশের অধিবাসীদের মধ্যে ঘোষণা করে দেন যে, আল্লাহ অমুক বান্দাকে মোহাব্বত করেন। কাজেই তোমরা তাকে মোহাব্বত কর। তখন আকাশের অধিবাসী তাকে মোহাব্বত করতে থাকে। (সুবহানাল্লাহ) অতঃপর পৃথিবীতেও তাকে সম্মানিত করার ব্যবস্থা করে দেওয়া হয়।’ (বুখারি : ৩২০৯) মাহে রমজানের রোজা পালন, তেলাওয়াতে কোরআন, বেশি বেশি দরুদ, ইস্তেগফার ও দোয়ার মাধ্যমে রমজানের বাকি দিনগুলো কাটিয়ে আল্লাহর সন্তুষ্টি অর্জনের চেষ্টা করি। রব্বে কারীমের ক্ষমা ও নাজাতের আশা করি। সময় নষ্ট না করে আল্লাহর দেওয়া সময় আল্লাহর হুকুম মোতাবেক কাটাই, আল্লাহপাক আমাদের সেই তৌফিক দান করুন। আমিন।