আল-আকসা মসজিদ নিয়ে সংঘর্ষ ও সহিংসতায় হত্যা ও রক্তপাত বাড়ছে

আন্তর্জাতিক ডেস্ক : জেরুজালেমের পবিত্র আল-আকসা মসজিদ নিয়ে সংঘর্ষ ও সহিংসতায় হত্যা ও রক্তপাত বাড়ছে।

স্থানীয় সময় শুক্রবার ফিলিস্তিনি বিক্ষোভকারীদের সঙ্গে ইসরায়েলি বাহিনীর সংঘর্ষে তিনি ফিলিস্তিনি নিহত হন। এ সংঘর্ষে প্রায় তিন শতাধিক বিক্ষোভকারী আহত হন।

একই দিন পশ্চিম তীরে ছুরিকাঘাত করে তিন ইসরায়েলিকে হত্যা করা হয়েছে। পশ্চিম তীরের রামাল্লায় গায়ের জোরে ইরায়েলের স্থাপিত বসতির কাছে ছদ্মবেশে এসে এক হামলাকারী ওই তিনজনকে ছুরি দিয়ে আঘাত করে হত্যা করে। ইসরায়েলি বাহিনীর দাবি, হামলাকারীকে ধরে গুলি করা হয়েছে।

সপ্তাহখানেক আগে আল-আকসা মসজিদ প্রাঙ্গণে এক আরব-ইসরায়েলির গুলিতে দুই ইসরায়েলি পুলিশ নিহত হন। এ ঘটনার পর আল-আকসা মসজিদ দুই দিন বন্ধ রাখে ইসরায়েল সরকার। এর প্রতিবাদে বিক্ষোভ শুরু করে ফিলিস্তিনিরা। পরে অবশ্য মসজিদ প্রাঙ্গণে ঢোকার প্রবেশপথ খুলে দেওয়া হয়। কিন্তু প্রবেশপথে মেটাল ডিটেক্টর বসায় ইসরায়েল। এ বিরুদ্ধে আবার বিক্ষোভে নামে ফিলিস্তিনি মুসলিমরা। ইসরায়েলি বাহিনীর নানা বাধা ও কড়াকাড়ির কারণে এবং এর বিরুদ্ধে ফিলিস্তিনিদের তুমুল বিক্ষোভে হত্যা ও রক্তপাত বেড়েই চলেছে।

আল-আকসা মসজিদ, যা মুসলিমদের কাছে পবিত্র হারাম আল-শরিফ নামে পরিচিত। শুক্রবার জুমার নামাজ আদায়ের সময় মসজিদ প্রাঙ্গণে মুসল্লিদের ঢুকতে দেওয়া হয়নি। শুধু ৫০ বছরের বেশি বয়সি নামাজিদের প্রবেশ করতে দেওয়া হয়। এ নিয়ে ক্ষুব্ধ ফিলিস্তিনিরা বিক্ষোভ শুরু করলে তাদের সঙ্গে ইসরায়েলি বাহিনীর সংঘর্ষ শুরু হয়। বিক্ষোভকারীদের ওপর কাঁদানে গ্যাস, রাবার বুলেট ও গুলি ছোঁড়া হয়। ইসরায়েলি বাহিনীকে লক্ষ্য করে বিক্ষোভকারীরা পাথর ছোড়েন। পবিত্র হারাম আল-শরিফকে ঘিরে রণক্ষেত্র তৈরি হয়েছে। পশ্চিম তীরেও এ বিক্ষোভ ছড়িয়ে পড়েছে।

ফিলিস্তিনি কর্তৃপক্ষের নেতা মাহমুদ আব্বাস ঘোষণা দিয়েছেন, আল-আকসায় প্রবেশ নিয়ে কড়াকড়ি আরোপের ফলে রক্তাক্ত পরিস্থিতির সৃষ্টি হওয়ায় তিনি ইসরায়েলের সঙ্গে সব ধরনের যোগাযোগ বন্ধ করে দেবেন। শুক্রবার এক সংক্ষিপ্ত টেলিভিশন ব্রিফিংয়ে তিনি সাফ জানিয়ে দিয়েছেন, মসজিদের প্রবেশপথ থেকে মেটাল ডিটেক্টর সরিয়ে না নেওয়া পর্যন্ত ইসরায়েলের সঙ্গে সব ধরনের প্রাতিষ্ঠানিক যোগাযোগ বন্ধ থাকবে।

আল-আকসায় প্রবেশ নিয়ে কড়াকড়ি আরোপের জেরে সৃষ্ট সংঘর্ষে ইসরায়েলি বাহিনীর গুলিতে তিন ফিলিস্তিনি নিহত হওয়ায় শনিবার গভীর দুঃখ প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি এ হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছেন এবং এর তদন্ত করার আহ্বান জানিয়েছেন।

সংঘর্ষ বেড়ে যায়- এমন কোনো কাজ না করতে ইসরায়েলি ও ফিলিস্তিনি নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন গুতেরেস। তিনি বলেছেন, ধর্মীয় স্থাপনা প্রার্থনার স্থান, সহিংসতার নয়।

শনিবারও বিচ্ছিন্ন সংঘর্ষ ও বিক্ষোভ অব্যাহত রয়েছে। তবে আল-আকসার প্রবেশপথ থেকে মেটাল ডিটেক্টর সরিয়ে নেওয়ার এখনো কোনো ঘোষণা দেয়নি ইসরায়েল সরকার। ফলে থমথমে পরিস্থিতি বিরাজ করছে।