আসামবস্তি-কাপ্তাই সড়কে ৪ সেতু উদ্বোধন

যোগাযোগ ব্যবস্থার উন্নতি হলে পর্যটন শিল্পের বিকাশ ঘটে, ফলে ওই এলাকার মানুষের অর্থনৈতিক অবস্থারও উন্নতি হয় বলে মন্তব্য করেছেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও রাঙামাটির সংসদ সদস্য দীপংকর তালুকদার।

শুক্রবার (১৮ নভেম্বর) সকালে রাঙামাটি আসামবস্তি-কাপ্তাই সড়কের চারটি সেতুর উদ্বোধন শেষে এ কথা বলেন তিনি।

দীপংকর তালুকদার বলেন, ঠেকামুখ পর্যন্ত রাস্তার কাজ চলছে। সেখানে ইমেগ্রেশন পয়েন্ট হবে। এলজিইডি করিগরপাড়া থেকে বিলাইছড়ি পর্যন্ত রাস্তার নির্মাণ করছে এবং রাজস্থলী-বিলাইছড়ি-জুরাছড়ি-বরকল পর্যন্ত সীমান্ত সড়কের কাজও চলছে। এসব কাজ শেষ হলে দুর্গম পাহাড়ে যোগাযোগ ব্যবস্থায় অকল্পনীয় পরিবর্তন ঘটবে। তখন দুর্গম বলে আর কিছু থাকবে না। এখন আমরা বলতে পারছি, সারা দেশের সঙ্গে সমান তালে এগিয়ে যাচ্ছে পার্বত্য জেলাগুলো।

এ সময় আরও উপস্থিত ছিলেন রাঙামাটি এলজিইডি নির্বাহী প্রকৌশলী আহমেদ শফি, ঠিকাদার মো. জসিম উদ্দিন প্রমুখ।

আসামবস্তি-কাপ্তাই সড়কের একপাশে সবুজ পাহাড়, অন্যপাশে বিস্তৃত কাপ্তাই হ্রদ। হ্রদ ও পাহাড়ের বন্ধন থাকায় এ সড়কটি পর্যটকদের কাছে মুগ্ধতার আরেক নাম। পর্যটন সম্ভাবনা থাকায় এ সড়ক ধরে গড়ে ওঠেছে প্রায় দশটি রিসোর্ট ও বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান।

রাঙামাটি এলজিইডি নির্বাহী প্রকৌশলী আহমেদ শফি বলেন, চারটি সেতু নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ১৫ কোটি টাকা। এখানে প্রচুর পর্যটক ঘুরতে আসেন, পাশাপাশি জেলা শহর থেকে স্থানীয় মানুষ বৈকালিক আড্ডা দিতে আসেন। আমরা মনেকরি সেতুগুলো এ এলাকায় পর্যটন বিকাশে ভূমিকা রাখবে।

এলজিইডি সূত্রে জানা যায়, আসামবস্তি-কাপ্তাই সড়কে যথাক্রমে ৪৮, ১২০, ৯৬ ও ৪৮ মিটারের মোট চারটি সেতু নির্মাণ করা হয়েছে। এতে মোট ব্যয় হয়েছে প্রায় ১৫ কোটি টাকা।