আহসানউল্লাহর অধ্যাপকের বিরুদ্ধে চার্জ শুনানি অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : শিক্ষার্থীদের যৌন হয়রানির অভিযোগের মামলায় আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাহফুজুর রশিদ ফেরদৌসের বিরুদ্ধে চার্জ গঠনের শুনানি অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার ঢাকার ২ নম্বর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে ক্যামেরা ট্রায়ালের মাধ্যমে ওই চার্জ শুনানি গ্রহণ করেন বিচারক মোহাম্মাদ সফিউল আজম।

শুনানির পর বিচারক আগামী ৩ নভেম্বর চার্জ গঠনের বিষয়ে আদেশের জন্য দিন ধার্য করেছেন।

ক্যামেরা ট্রায়ালে শুধু দুই পক্ষের আইনজীবীর উপস্থিতিতে চার্জ শুনানি অনুষ্ঠিত হয়। বাদীপক্ষের আইনজীবীর আবেদনে বিচারক ক্যামেরা ট্রায়ালে শুনানি গ্রহণ করেন।

আসামিপক্ষে অ্যাডভোকেট মো. মিজান মোল্লা আসামির অব্যাহতির আবেদন করে শুনানি করেন। অন্যদিকে বাদীপক্ষে মানবতাবিরোধী অপরাধের মামলার প্রসিকিউটর অ্যাডভোকেট জেয়াদ আল মালুম ও মহিলা আইনজীবী সমিতির আইনজীবী ফাহমিদা আক্তার চার্জ গঠনের পক্ষে শুনানি করেন।

আসামিপক্ষের আইনজীবী আসামির অব্যাহতির আবেদন করে বলেন, ‘বাদীর সঙ্গে আসামির পূর্বশত্রুতা ছিল। বাদী আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন। ২০০৮ সালে তিনি ওই বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার হন। ওই কারণে আসামি বাদীর শত্রুতে পরিণত হন। ওই কারণেই তাকে এই ষড়যন্ত্রমূলক মামলায় ফাঁসানো হয়েছে। এ ছাড়া ভিকটিমদের জবানবন্দি থেকে এটা প্রমাণিত হয়েছে আসামি কোনো কিছুতেই জোর করেননি, ধর্ষণের চেষ্টা করেননি।’

তিনি মূল ভিকটিমের সঙ্গে আসামির খুদে বার্তা আদান-প্রদান এবং ফেসবুকে আদান-প্রদানের প্রমাণপত্র ট্রাইব্যুনালে উপস্থাপন করেন।

বাদীপক্ষের আইনজীবীরা চার্জ গঠনের পক্ষে বলেন, ‘আদালতে দেওয়া পাঁচজন ভিকটিমের ২২ ধারায় জবানবন্দি, আসামির স্বীকারেক্তিমূলক জবানবন্দি এবং তদন্ত কর্মকর্তার দাখিলকৃত অন্যান্য ডকুমেন্ট থেকে বোঝা যায় আসামি দোষী। এই পর্যায়ে তার অব্যাহতি পাওয়ার কোনো সুযোগ নাই। তাই তার বিরুদ্ধে তদন্ত কর্মকর্তা যে সকল আইনের যে যে ধারায় চার্জশিট দাখিল করেছেন, ওই সকল ধারায় চার্জ গঠন করা হোক।’

শুনানিকালে কারাগারে থাকা আসামি মাহফুজুর রশিদকে ট্রাইব্যুনালে হাজির করা হয়।

এর আগে গত ৩০ জুলাই নারী সহায়তা ও তদন্ত বিভাগে কর্মরত পুলিশের এসআই আফরোজ আইরীন কলি আসামি মাহফুজুর রশিদের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন।

২০০০ সালের নারী ও শিশু নির্যাতন দমন আইনের ৯ এর ৪ (খ) ধারায় শিক্ষার্থীদের ধর্ষণের চেষ্টা এবং ১০ ধারায় যৌন নিপীড়নের অভিযোগে এবং ২০১২ সালের পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইনের ৮ ধারা ও ১৯৮০ সালের পাবলিক পরীক্ষা (অপরাধ) আইনের ৯ (খ) ধারায় এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় ওই চার্জশিট দাখিল করা হয়।

চলতি বছরের ৪ মে দিবাগত রাতে আহসানউল্লাহ বিশ্ববিদ্যালয়ের তড়িৎ প্রকৌশল বিভাগের ওই সহকারী অধ্যাপককে তার নিজ বাসা থেকে গ্রেপ্তার করে পুলিশ। পরদিন ৫ মে দুদিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। রিমান্ড শেষে ৭ মে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন আসামি।