আ.লীগের গণতন্ত্রের বিজয় দিবসের সভা

নিজস্ব প্রতিবেদক : দশম জাতীয় সংসদ নির্বাচনের তৃতীয় বর্ষপূর্তিকে ‘গণতন্ত্রের বিজয় দিবস’ হিসেবে পালন করছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এ উপলক্ষে কর্মসূচির অংশ হিসেবে দলটি বৃহস্পতিবার বিকেলে রাজধানীতে দুটি স্থানে আলাচনা সভা করছে।

আওয়ামী লীগ ‘গণতন্ত্রের বিজয় দিবস’ উপলক্ষে রাজধানী ঢাকাসহ সারা দেশে বিভিন্ন কর্মসূচি পালন করছে। রাজধানীতে দুটি আলোচনা সভার মধ্যে একটি অনুষ্ঠিত হচ্ছে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের উদ্যোগে রাসেল স্কয়ারে। অপরটি ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউ প্রাঙ্গণে। রাসেল স্কয়ারের সভায় সভাপতিত্ব করছেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি একেএম রহমতউল্লাহ। বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে সভাপতিত্ব করছেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবুল হাসনাত। দুটি সভায় উপস্থিত আছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা।

গণতন্ত্রের বিজয় দিবসের আলোচনা সভা সফল করার লক্ষে দুপুর আড়াইটার পর থেকেই মহানগর আওয়ামী লীগ এবং সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীরা খ- খ- মিছিল নিয়ে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে সভাস্থলে আসতে শুরু করে। নেতাকর্মীরা ব্যানার, ফেস্টুন নিয়ে বাজনা বাজিয়ে সভাস্থলে উপস্থিত হন। বঙ্গবন্ধু এভিনিউ চত্ত্বরে আলোচনা সভার মঞ্চটি করা হয়েছে পশ্চিমমুখী।

দশম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি নেতৃত্বাধীন ২০-দলীয় জোট নির্বাচন বর্জন করে। কিন্তু আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট, জাতীয় পার্টি ও আরও কিছু দল অংশগ্রহণ করে। নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ১৫৩টি আসনে র্প্রাথীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। ৫ জানুয়ারি ভোটের দিন ১৪৭ আসনে ভোট হয়। নির্বাচনের মধ্য দিয়ে টানা দ্বিতীয়বারের মতো সরকার গঠন করে আওয়ামী লীগ।

অপরদিকে বিএনপি নেতৃত্বাধীন ২০-দলীয় জোট নির্বাচন বয়কট করে নির্বাচন বানচালের দাবিতে নির্বাচনের আগের তিন মাস এবং নির্বাচনের পরে কয়েক মাস সারা দেশে একযোগে আন্দোলন করে।

সাংবিধানিক বাধ্যবাধকতা ও গণতন্ত্র রক্ষার যুক্তিতে বিরোধিতা মোকাবিলা করে দেশ পরিচালনা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আওয়ামী লীগ ২০১৫ সাল থেকে দনিটকিে ‘গণতন্ত্রের বিজয় দিবস’ হিসেবে পালন করে আসছে।