আ.লীগে নতুন মুখ ও পদোন্নতি পেলেন যারা

নিজস্ব প্রতিবেদক : আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহীর আংশিক কমিটিতে পূর্বের কয়েকজনের পদোন্নতি হয়েছে। এ ছাড়া কমিটিতে নতুন মুখ হিসেবে যুক্ত হয়েছেন কয়েকজন।

মঙ্গলবার দুপুরে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে কমিটির এসব সদস্যের নাম ঘোষণা করেন নবনির্বাচিত সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এর আগে ২০তম জাতীয় সম্মেলনের দ্বিতীয় দিনে ২৩ সদস্যের নাম ঘোষণা করা হয়। আজ আরো ২২ সদস্যের নাম ঘোষণা করা হলো।

ঘোষিত কমিটিতে নতুন মুখ হিসেবে ঠাঁই পেয়েছেন অর্থ ও পরিকল্পনা সম্পাদক টিপু মুনশি, শিক্ষাবিষয়ক সম্পাদক শামসুননাহার চাঁপা, স্বাস্থ্য সম্পাদক ডা. রোকেয়া। আর চট্টগ্রাম সিটি করপোরেশেনের প্রাক্তন মেয়র মহিউদ্দিন চৌধুরীর ছেলে ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী সাংগঠনিক সম্পাদক হয়েছেন।

সদস্য থেকে পদোন্নতি পেয়ে ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক হয়েছেন সুজিত রায় নন্দী। মুক্তিযোদ্ধাবিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস। তিনি আগের কমিটিতে উপদপ্তর সম্পাদক ছিলেন। আগের কমিটির উপপ্রচার ও প্রকাশনা সম্পাদক অসীম কুমার উকিল সাংস্কৃতিক সম্পাদক হয়েছেন। অন্যদিকে সদস্য থেকে সাংগঠনিক সম্পাদক হয়েছেন একেএম এনামুল হক শামীম।

সাংগঠনিক সম্পাদকের মধ্যে বাদ পড়েছেন বীর বাহাদুর, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, স্বাস্থ্য ও জনসংখ্যাবিষয়ক সম্পাদক বদিউজ্জামান ভুইয়া ডাবলু, মুক্তিযোদ্ধাবিষয়ক সম্পাদক ক্যাপ্টেন (অব.) এবি তাজুল ইসলাম। শিক্ষাবিষয়ক সম্পাদক ছিলেন নুরুল ইসলাম নাহিদ, নতুন কমিটিতে সভাপতিমণ্ডলীর সদস্য হয়েছেন। অন্যদিকে অর্থ ও পরিকল্পনা সম্পাদক আ হ ম মুস্তফা কামাল ও সংস্কৃতিবিষয়ক সম্পাদক আসাদুজ্জামান নূর বাদ পড়েছেন।

রোববার ২০তম সম্মেলনের দ্বিতীয় দিনের কাউন্সিল অধিবেশনের শেষ পর্বে শেখ হাসিনা সভাপতি পদে পুননির্বাচিত এবং সাধারণ সম্পাদক পদে ওবায়দুল কাদের নির্বাচিত হন।

এবার আওয়ামী লীগের সংশোধিত গঠনতন্ত্রে নতুন কমিটিতে কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের আকার বাড়িয়ে ৭৩ থেকে ৮১ সদস্যের করা হয়েছে। তার মধ্যে সভাপতিমণ্ডলীর সদস্য সংখ্যা চারজন, সদস্য সংখ্যা দুইজন এবং যুগ্ম সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকের সংখ্যা একজন করে বাড়ানো হয়েছে। এখন পর্যন্ত ৮১ সদস্যবিশিষ্ট কমিটির মধ্যে ৪৫ জনের নাম ঘোষণা করা হয়েছে।

আগামী শুক্রবার নবনির্বাচিত সভাপতিমণ্ডলীর প্রথম সভা শেষে বাকি ২৮ জন কার্যনির্বাহী সংসদের সদস্য, পাঁচজন সম্পাদক ও দুইজন উপসম্পাদকের নাম ঘোষণা করা হবে জানিয়েছেন সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।