ইংরেজি মাধ্যমদের আলাদা প্রশ্নে পরীক্ষা নিতে রুল

নিজস্ব প্রতিবেদক : ইংরেজি মাধ্যম থেকে আসা পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা কেন আলাদা প্রশ্নপত্রে হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

একইসঙ্গে ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণের সুযোগের ক্ষেত্রে কেন তাদের (ও লেভের, এ লেভেল পাশ করা শিক্ষার্থীদের) সমান অধিকার দেওয়া হবে না, রুলে সেটিও জানতে চাওয়া হয়েছে।

রোববার বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও শেখ হাসান আরিফের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রেজা মো. সাদেকীন। সরকার পক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান, শিক্ষাসচিব, স্বাস্থ্যসচিব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, ঢাকা মেডিক্যাল কলেজের অধ্যক্ষ, মেডিক্যাল এডুকেশনের পরিচালককে আগামী চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

পরে রিটকারীর আইনজীবী মো. সাদেকীন  বলেন, “ইংরেজি মাধ্যম থেকে পাস করা শিক্ষার্থীদের বেলায় বুয়েট তিনটি ‘এ’ গ্রেড চাওয়া হয়, যা এক ধরনের বৈষম্য। তা ছাড়া ঢাকা মেডিক্যাল কলেজ, ঢাকা বিশ্ববিদ্যালয় এমনকি বুয়েটেও ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র বাংলায় করা হয়। এতে ইংরেজি মাধ্যম থেকে পাস করা শিক্ষার্থীদের সমস্যায় পড়তে হচ্ছে।”