ইউক্রেনীয় শিশুদের আটকে রেখেছে রাশিয়া: গবেষণা

রাশিয়া কমপক্ষে ছয় হাজার বা তারও বেশি ইউক্রেনীয় শিশুকে আটকে রেখেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের একটি নতুন সমীক্ষা অনুসারে, এই শিশুদের ক্রিমিয়াসহ রাশিয়া অধিকৃত বিভিন্ন এলাকায় আটকে রাখা হয়েছে।

ইয়েলে স্কুল অব পাবলিক হেলথের মানবিক গবেষণা ল্যাবের গবেষকরা বলেছেন, তারা কমপক্ষে ৪৩টি ক্যাম্প ও অন্যান্য জায়গা চিহ্নিত করেছেন, যেখানে চার মাস বয়সী ইউক্রেনীয় শিশুদের রাখা হয়েছিল।

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ান ফেডারেশনের অনুমোদিত একাধিক শিবিরকে ‘একত্রীকরণ প্রোগ্রাম’ হিসেবে উল্লেখ করা হয়েছে। এর লক্ষ্য ইউক্রেন থেকে আনা শিশুদের রাশিয়ান সরকারের জাতীয় সংস্কৃতি, ইতিহাস ও সামাজিক দৃষ্টিভঙ্গির সঙ্গে একীভূত করা।

ইয়েলের এক গবেষক নাথানিয়েল রেমন্ড সাংবাদিকদের বলেন, ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে আগ্রাসনের পর থেকে রুশ কার্যকলাপ ‘কিছু ক্ষেত্রে যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধ হতে পারে’।

প্রতিবেদনে বলা হয়েছে, যুদ্ধকালীন কিছু শিশুকে রাশিয়ান পরিবার দত্তক নিয়েছে।

এদিকে এই প্রতিবেদনের প্রতিক্রিয়া জানিয়েছে ওয়াশিংটন ডিসিতে অবস্থিত রাশিয়ার দূতাবাস। তারা বলছে, ইউক্রেন থেকে পালাতে বাধ্য করা শিশুদের রাশিয়া নিয়ে নিয়েছে।

টেলিগ্রাম মেসেজিং প্ল্যাটফর্মে দূতাবাস বলেছে, ‘আমরা অপ্রাপ্তবয়স্কদের রাখতে এবং অভিভাবকত্বের অধীনে এতিমদের স্থানান্তরের যথাসাধ্য চেষ্টা করি। ’

সম্প্রতি ইউক্রেন সরকার অভিযোগ তুলে বলেছে, ১৪ হাজার ৭০০টিরও বেশি শিশুকে রাশিয়ায় নির্বাসিত করা হয়েছে।