ইউক্রেনের পূর্বাঞ্চলে বড় ধরনের হামলা রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্কঃ ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর আভদিভকাতে স্থল ও বিমান হামলা চালিয়েছে রাশিয়া। শুক্রবার চতুর্থ দিনের মতো শহরটিতে রুশ বাহিনীর হামলা অব্যাহত রয়েছে। কয়েক মাসের মধ্যে এটি রাশিয়ার বড় ধরনের আক্রমণ।

ইউক্রেন বলছে, তাদের সেনারা অবস্থান ধরে রেখেছে। কিন্তু আভদিভকার সামরিক প্রশাসনের প্রধান ভিটালি বারাবাশ বলেছেন, শহরে বিমান, কামান ও বিপুল সংখ্যায় সেনা অবিরাম হামলা চালাচ্ছে।

টেলিভিশনে প্রচারিত বক্তব্যে তিনি বলেছেন, লড়াই চতুর্থ দিনে গড়িয়েছে। তুমুল ও অবিরাম লড়াই। রুশ সেনারা ক্রমাগত গুলিবর্ষণ করে যাচ্ছে। রাতে একাধিক বিমান হামলা হয়েছে। দিনে বা রাতে হামলা থামছে না।

জুন মাসে ইউক্রেনীয় সেনাবাহিনী পাল্টা আক্রমণ শুরুর পর রুশ সেনাবাহিনী যেসব হামলা চালিয়েছে আভদিভকার হামলা সেগুলোর মধ্যে একটি। গত কয়েক মাস ধরে রুশ সেনারা মূলত ইউক্রেনীয় হামলা প্রতিহত করতে মনোযোগী ছিল। মাঝে মধ্যে ইউক্রেনীয় বন্দর ও শস্য অবকাঠামোতে বিমান হামলা চালিয়ে আসছে।

কিন্তু কিয়েভ বলছে, আভদিভকা ঘিরে মস্কো সেনা ও ভারি সামরিক সরঞ্জাম জড়ো করেছে। রুশ সেনারা শহরটি ঘিরে ফেলে দখল করতে চাইছে। এখান থেকে রাশিয়া ডনেস্কের দিকে অগ্রসর হতে পারবে।

আভদিভকা শহরটি ইউক্রেনীয় প্রতিরোধের প্রতীকে পরিণত হয়েছে। ২০১৪ সাল থেকে রাশিয়া শহরটি দখলের চেষ্টা করে যাচ্ছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট কার্যালয়ের প্রধান আন্দ্রি ইয়ারমাক বলেছেন, রাশিয়া ব্যাপক শক্তি নিয়োগ করছে শহরটি দখলের জন্য। আমাদের সেনারা তুমুল লড়াইয়ের মধ্যে অবস্থান ধরে রেখেছে। আভদিভকা ইউক্রেনীয় শহর, আমাদের ভূখণ্ড।

বৃহস্পতিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, আভদিভকাসহ বিভিন্ন অঞ্চলে ইউক্রেনীয় সেনাদের ক্ষয়ক্ষতি করতে সক্ষম হয়েছে রুশ বাহিনী। তবে বিস্তারিত কিছু বলা হয়নি। রুশ সামরিক ব্লগাররা চলতি সপ্তাহে আভদিভকায় সামান্য অগ্রগতি নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করছেন।